Reliance Jio ও British Petroleum ভারতে তৈরি করবে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন

রিলায়েন্স জিও ও ব্রিটিশ পেট্রোলিয়ামের জয়েন্ট ভেঞ্চার আগামী কয়েক বছরে বৈদ্যুতিক যাত্রীগাড়ি ও মোটরসাইকেল/স্কুটারের জন্য চার্জিং স্টেশন তৈরি করবে৷

reliance-jio-partners-with-british-petroleum-to-set-up-ev-charging-stations-in-india

বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানোর সওয়াল করলেও, তার উপযুক্ত পরিকাঠামো নিয়ে প্রায়ই ওঠে নানা প্রশ্ন। যার মধ্যে অন্যতম চার্জিং স্টেশনের অপ্রুতলতা! দেশে পেট্রোল পাম্পের মতো সর্বত্র চার্জিং স্টেশন গড়ে না উঠলে বৈদ্যুতিক গাড়িতে উত্তোরণের পথ অনেকটাই কঠিন। আর সেই ভাবনা থেকেই চার্জিং স্টেশন গড়তে ইলেকট্রিক ক্যাব পরিষেবা প্রদানকারী সংস্থা ব্লুস্মার্ট (BluSmart)-এর সঙ্গে হাত মিলিয়েছে রিলায়েন্স জিও (Reliance Jio) ও যুক্তরাজ্যের ব্রিটিশ পেট্রোলিয়াম (British Petroleum)।

ব্লুস্মার্টের সহযোগিতায় রিলায়েন্স জিও ও ব্রিটিশ পেট্রোলিয়ামের জয়েন্ট ভেঞ্চার আগামী কয়েক বছরে বৈদ্যুতিক যাত্রীগাড়ি ও মোটরসাইকেল/স্কুটারের জন্য চার্জিং স্টেশন তৈরি করবে। এ ক্ষেত্রে দিল্লি-এনসিআর অঞ্চলকে বেছে নেওয়া হয়েছে। প্রথম ক্ষেপে চার্জিং স্টেশনগুশি এই অঞ্চলে গড়ে তোলা হবে। প্রতিটি স্টেশনে অন্তত ৩০টি বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার ব্যবস্থা থাকবে৷ শহুরে অঞ্চলকে বেশি গুরুত্ব দেওয়া হবে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই বিশ্বজুড়ে বিভিন্ন ইভি (ইলেকট্রিক ভেহিকল) চার্জিং স্টেশন স্থাপন করেছে ব্রিটিশ পেট্রোলিয়াম বা বিপি। ভারতে জিও-বিপির জয়েন্ট ভেঞ্চারের লক্ষ্য, বিপির দক্ষতা ও জ্ঞানকে কাজে লাগিয়ে সেগুলি ভারতের বাজারে প্রয়োগ করা। জিও-বিপির চিফ এগজিকিউটিভ অফিসার হরিশ মেহতা বলেছেন, ভারতীয় গ্রাহকদের লেটেস্ট ইভি প্রযুক্তির অভিজ্ঞতা দেওয়াই তাদের উদ্দেশ্য।

চার্জিং স্টেশনের পাশাপাশি পেট্রোল পাম্পের সংখ্যা বাড়াতেও আগ্রহী জিও-বিপি। বর্তমানে ভারতে জিও-বিপি ১,৪০০-এর বেশি পেট্রোল পাম্প পরিচালনা করে। আগামী পাঁচ বছরে সেটা ৫,০০০-এ নিয়ে যাওয়ার লক্ষ্য দু’সংস্থার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷