প্ল্যানের দাম বাড়িয়ে সুফল পেল রিলায়েন্স জিও, লাভ বেড়ে দাঁড়ালো ২,৩৩১ কোটি টাকা

reliance jio

২০২০ এর মার্চ কোয়ার্টারে ভারতের অন্যতম বড় টেলিকম কোম্পানি Reliance Jio Infocomm এর লাভের অংক বেশ কিছুটা বেড়েছে। এই লাভ বৃদ্ধিতে মূল ভূমিকা ট্যারিফ মূল্যের বৃদ্ধির। প্রসঙ্গত গতবছরে ডিসেম্বরে প্ল্যানের দাম বাড়িয়ে নতুন প্ল্যান এনেছিল জিও। এই বছরের জানুয়ারি থেকে মার্চ অব্দি চলা কোয়ার্টারে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মোট লাভ ডিসেম্বর কোয়ার্টারের থেকে ৭২.৭ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ২,৩৩১ কোটি টাকা।

তবে শুধুমাত্র ট্যারিফ মূল্যবৃদ্ধি নয় রিলায়েন্স জিওর এই কোয়ার্টারে একটি অস্বাভাবিক আয়ও লক্ষ্য করা গিয়েছে যা হয়েছে মূলত অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ থেকে। একই সাথে Reliance Jio-র অপারেটিং প্রফিট বৃদ্ধি পেয়েছে ১০.৬ শতাংশ। রিলায়েন্স জিওর প্রতি গ্রাহক পিছু রেভিনিউ এই মার্চ কোয়ার্টারে বৃদ্ধি পেয়ে হয়েছে ১৩০.৬ টাকা, যেখানে ডিসেম্বর কোয়ার্টারে ছিল ১২৮ টাকা।

এই ট্যারিফ মূল্য বৃদ্ধি হয়েছে ডিসেম্বর মাসের পরে যখন সুপ্রিম কোর্টের নির্দেশে রিলায়েন্স জিও কে অনেক টাকা ঋণ হিসেবে পরিশোধ করার আদেশ দেওয়া হয়। ওই মূল্যবৃদ্ধির পরেই রিলায়েন্স জিওর গ্রাহক পিছু রেভিনিউ বৃদ্ধি পেয়েছে বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয় রিলায়েন্স জিওর সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয়ে তাদের প্ল্যাটফর্মে টাকা বিনিয়োগ করেছে বেশ কয়েকটি বড় কোম্পানি।

এই তালিকায় রয়েছে পৃথিবীর সবথেকে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। গত সপ্তাহে Facebook, Reliance Jio-র সাথে একটি বড় চুক্তিতে আবদ্ধ হয়েছে। যেখানে দুই কোম্পানি একসাথে জিও মার্টে টাকা বিনিয়োগ করবে। এই চুক্তির ফলে রিলায়েন্স জিও ফেসবুকের কাছ থেকে ৯.৯৯ শতাংশ মালিকানা স্বত্ব হিসেবে ৪৩,৫৭৪ কোটি টাকা লাভ করেছে। এছাড়াও রিলায়েন্স জিওর তরফ থেকে আজ একটি বিবৃতিতে জানা গিয়েছে, যে তারা বাকি মালিকানা স্বত্বের ভবিষ্যৎ নিয়ে অন্যান্য বড় কোম্পানিগুলির সঙ্গেও আলোচনা করছে।