Reliance Jio Qualcomm: 5G-র হাত ধরে ভারতের পর বিশ্ববাজার দখল করার পরিকল্পনা জিও-র

reliance-jio-qualcomm-working-on-global-5g-solutions
Qualcomm-এর সাথে হাত মিলিয়ে বিশ্ববাজারে 5G রপ্তানি করতে চায় Jio

শুধুমাত্র ভারত নয়, বরং একইসাথে বিশ্ববাজারে নিজেদের উপস্থিতি প্রমাণ করতে মরিয়া রিলায়েন্স জিও (Reliance Jio)। পৃথিবীর অন্যান্য দেশে ব্যবসা সম্প্রসারণের উদ্দেশ্যে সংস্থাটি বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। এক্ষেত্রে তাদের তুরুপের তাস নয়া 5G প্রযুক্তি, যাকে কেন্দ্র করে সংস্থাটি আন্তর্জাতিক পরিসরে গুরুত্ব বাড়ানোর স্বপ্ন দেখছে। আসলে সস্তায় ভালো মানের পরিষেবা সরবরাহের জন্য টেলিকম গোষ্ঠী হিসেবে জিও’র (Jio) সুনাম রয়েছে। এর উপর ভিত্তি করেই তারা আন্তর্জাতিক বাজারের একাংশকে পকেটে পুরে ফেলার পরিকল্পনা করছে। এজন্য সম্প্রতি তারা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক সংস্থা কোয়ালকমের (Qualcomm) সঙ্গে যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

Qualcomm-এর সাথে হাত মিলিয়ে বিশ্ববাজারে 5G রপ্তানি করতে চায় Jio

5G পরিষেবা প্রদানের জন্য রিলায়েন্স জিও যে প্রযুক্তি গড়ে তুলেছে তা সংস্থাটির নিজস্ব তৈরী। এটি ব্যবহার করে তারা ভারতের বিরাট টেলিকম বাজারে নেতৃত্বদানের ধারাবাহিকতা বজায় রাখতে চাইছে। উপরন্তু চিপসেট প্রস্তুতকারক কোয়ালকমের সঙ্গে যুক্ত হয়ে জিও প্ল্যাটফর্ম লিমিটেড (Jio Platform Limited) দেশের বাইরে 5G প্রযুক্তি রপ্তানির ব্যাপারে উদ্যোগী হয়েছে। এজন্য সংস্থাদ্বয় একযোগে একটি ওপেন এবং ইন্টারঅপারেবল ইন্টারফেস (Open & Interoperable Interface) অনুবর্তী পরিকাঠামো নির্মাণে অগ্রসর হয়েছে, যা ভার্চুয়ালাইজড রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক (Virtualised Radio Access Network) বা vRAN প্রযুক্তির সাথে উপলব্ধ হবে। জিও’র(Jio) সহযোগী সংস্থা র‌েডিসিস (Radisys) ইতিমধ্যেই উক্ত প্রযুক্তির উপরে কাজ করার কথা জানিয়েছে।

Reliance Jio সংস্থার মালিক মুকেশ আম্বানি এই মুহূর্তে ডিজিটাল ভারতের স্বপ্নকে সাকার করে তোলার লক্ষ্যে সর্বশক্তি বিনিয়োগ করেছেন। ভারতের টেলিকম ব্যবসায় জিও (Jio) বর্তমানে অপ্রতিরোধ্য। একচেটিয়া বাজার, ক্রমবর্ধমান গ্রাহক ভিত্তি, বিশ্ববন্দিত অন্যান্য গুরুত্বপূর্ণ সংস্থার সাথে সমঝোতা – সবকিছু মিলিয়েই জিও (Jio) আন্তর্জাতিক ক্ষেত্রে পরিচিত নাম হয়ে উঠছে। এখন উপরোক্ত 5G প্রযুক্তি নির্মাণে সাফল্য এলে তারা ভারতের সাথে বিশ্বের অন্যত্রও পঞ্চম প্রজন্মের টেলিকম পরিষেবা সরবরাহ করতে পারবে।

জিও প্ল্যাটফর্ম এবং কোয়ালকমের পারস্পরিক চুক্তি এর মধ্যেই প্রযুক্তিপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করেছে। একথা অনেকেই জানেন যে 4G ও 5G প্রযুক্তি সরবরাহের জন্য আবশ্যিক মোডেম তৈরীর ব্যাপারে কোয়ালকমের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছ। তাছাড়া জিও সম্প্রতি 5G সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষায় উল্লেখযোগ্য সাফল্য লাভ করেছে। সুতরাং দুই সংস্থা এক জায়গায় হওয়ার ফলে মানুষ ভালো কিছুর প্রত্যাশা করতেই পারেন।

উল্লেখ্য, খুব তাড়াতাড়ি রিলায়েন্স তাদের এন্ট্রি লেভেল নয়া অ্যান্ড্রয়েড ডিভাইস বাজারে আনতে চলেছে। জিওফোন নেক্সট (JioPhone Next) নামক এই স্মার্টফোনের দাম জনতার সাধ্যের মধ্যে থাকবে বলে সংস্থাটি দাবী করেছে। এর ফলে অসংখ্য ফিচারফোন ব্যবহারকারী অ্যান্ড্রয়েড ব্যবস্থায় হাজির হতে পারবেন। আগামী ১০ই সেপ্টেম্বর নতুন জিওফোন বিক্রির জন্য উপলব্ধ হবে বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020