5G এর পরীক্ষা শুরু করতে টেলিকম বিভাগ ডট এর অনুমতি চাইলো রিলায়েন্স জিও : সূত্র

ফিনান্সিয়াল এক্সপ্রেসের এক প্রতিবেদনে জানা গিয়েছে, মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স জিও সংস্থা তাদের ইন-হাউসে উন্নত 5G প্রোডাক্টের পরীক্ষা করতে চলেছে এবং এর জন্য তারা টেলিকম বিভাগের (DoT) অনুমতি চেয়েছে। অনুমতিটি মঞ্জুর হয়ে গেলে, রিলায়েন্স জিওকে নিজস্ব সেটআপে একটি পরীক্ষা নেটওয়ার্ক স্থাপন সহ পুরো টেস্টিং প্রক্রিয়াটি পরিচালনা করতে হবে। কারণ ল্যাব-পরীক্ষার পর্যায়ে কোনো তৃতীয় পক্ষ জড়িত হতে পারে না।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

খবরে বলা হয়েছে, রিলায়েন্স জিও আপাতত 4G নেটওয়ার্কে সীমাবদ্ধ এবং এখনও DoT বিভাগের কাছ থেকে 5G প্রোডাক্টের পরীক্ষার অনুমোদন পায়নি। ল্যাব পরীক্ষায় নন-রেডিয়েটিং স্পেকট্রাম ব্যবহারের জন্য তাদের DoT-এর অনুমোদন নিতে হবে। তাদের এই পরীক্ষাগুলির জন্য গিয়ার আমদানি করতে হবে।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

তবে, জিও একমাত্র টেলিকম সংস্থা নয় যে একমাত্র 5G ফিল্ড ট্রায়ালের জন্য DoT-এর কাছে আবেদন করেছে। এর আগে এয়ারটেল, ভোডাফোন এবং আইডিয়া 5G ফিল্ড ট্রায়ালের জন্য আবেদন করেছিল। যদিও এখনও কোনো অপারেটরকেই অনুমোদন দেয়নি DoT।

বিদেশী বিক্রেতাদের উপর নির্ভরতা হ্রাস করতে এবং ব্যয়-সম্পর্কিত সুবিধার জন্য জিও নিজস্ব 5G টেকনোলজি তৈরি করতে চাইছে।বিশ্লেষকদের মতে, এই প্রথম কোনও মোবাইল ফোন সংস্থা তৃতীয় পক্ষের বিক্রেতাদের প্রতিস্থাপনের জন্য ইন-হাউস টেকনোলজি প্রয়োগ করতে চলেছে। জিও টেলিকমের এক ঘনিষ্ট ব্যক্তি জানিয়েছেন, এটি তৃতীয় পক্ষের বিক্রেতাদের তুলনায় আরও স্কেলেবল হবে এবং নিজস্ব ক্লাউড-নেটিভ প্ল্যাটফর্ম থাকায় আরো বেশি স্বয়ংক্রিয় হবে। জানিয়ে রাখি, জিও তার নিজস্ব 5G হার্ডওয়্যার ডিজাইন করেছে যা 5G ট্রায়ালগুলি সফলভাবে শেষ হয়ে গেলেই ভারতে তৈরি করা যাবে।

আমাদেরকে ফলো করুন ইনস্টাগ্রামে