রিলায়েন্স জিওর অ্যান্ড্রয়েড ফোনের দাম হতে পারে মাত্র ৪০০০ টাকা

reliance-jio-smartphon-based-on-android-may-cost-around-rs-4000

এমাসের শুরুতেই জানা গিয়েছিল Reliance Jio, Google এর সাথে হাত মিলিয়ে ডিসেম্বরে স্মার্টফোন লঞ্চ করার পরিকল্পনা নিচ্ছে। যদিও ফোনগুলির দাম বা স্পেসিফিকেশন কিছু জানা যায়নি। তবে Bloomberg এর সম্প্রতি রিপোর্ট থেকে জিও স্মার্টফোন সম্পর্কে আরও কিছু তথ্য উঠে এল। এই রিপোর্টে বলা হয়েছে কোম্পানি তাদের প্রোডাকশন টিমকে আগামী ২ বছরের মধ্যে ২০ কোটি স্মার্টফোন তৈরীর লক্ষ্য দিয়েছে।

এছাড়াও এই রিপোর্টে বলা হয়েছে, নতুন এই অ্যান্ড্রয়েড ফোন আসলে Jio Phone এর একটি আপগ্রেড ভার্সন হিসাবে বাজারে আসতে পারে। ইতিমধ্যেই কোম্পানি KaiOS অপারেটিং সিস্টেমে চলা Jio Phone ও Jio Phone 2 ভারতে লঞ্চ করেছে। তবে এবার নতুন জিও ফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে আসবে বলে মনে হচ্ছে।

Bloomberg এর এই রিপোর্টে আরও বলা হয়েছে, নতুন অ্যান্ড্রয়েড ভিত্তিক জিও ফোনের দাম শুরু হতে পারে ৫৪ ডলার থেকে, যা প্রায় ৩,৯৭৩ টাকার সমান। এই রিপোর্ট যদি সত্যি হয় তাহলে বলা চলে, Reliance Jio শুরুতে এন্ট্রি লেভেল স্মার্টফোন বাজারে আনার কথা ভাবছে। যার ফলে দেশের সমস্ত ধরণের মানুষ যেন স্মার্টফোন ব্যবহার করতে পারে।

এর আগেও রিলায়েন্স জিওর মালিক মুকেশ আম্বানি জানিয়েছিলেন, তাদের লক্ষ্য যারা সাধারণ ফিচার ফোন ব্যবহার করেন তাদের হাতে স্মার্টফোন তুলে দিতে এবং 2G মুক্ত ভারত গড়তে। এই কারণেই তারা ১,৫০০ টাকায় জিও ফোন লঞ্চ করেছিল। যেখানে জিওর ৪জি সিম সাপোর্ট করে। এবার ৪,০০০ টাকার মধ্যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন নিয়ে এলে কোম্পানির লক্ষ্য অনেকটাই পূরণ হবে বলে মনে হচ্ছে।

রিপোর্টে বলা হয়েছে, Reliance আগামী দুইবছরে ১৫-২০ কোটি স্মার্টফোন বিক্রির টার্গেট রেখেছে। আর কোম্পানির সমস্ত স্মার্টফোন মেড ইন ইন্ডিয়া হবে। এরফলে স্থানীয় ফ্যাক্টরিগুলি লাভবান হবে। ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক অ্যাসোসিয়েশন জানিয়েছে, গত অর্থবছরে ভারতে আনুমানিক ১৬.৫ কোটি স্মার্টফোন এবং প্রায় একই পরিমান বেসিক ফোন অ্যাসেম্বল হয়েছিল। রিলায়েন্স জিও নতুন স্মার্টফোন আনায় এই সংখ্যা আরও বাড়বে।