Reliance Jio হল ভারতের প্রথম ৪০ কোটি গ্রাহক সংখ্যা অতিক্রমকারী টেলিকম কোম্পানি

reliance-jio-to-cross-40-crore-subscribers-as-per-train-july-report

ভারতে সস্তায় আনলিমিটেড ডেটা অফার করার জন্য Jio অল্প সময়ের মধ্যে অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেছে। এই জনপ্রিয়তার ফলে Jio-র গ্ৰাহক সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি টেলিকম রেগুলেটর সংস্থা, TRAI গত জুলাই মাসের প্রতিটি টেলিকম কোম্পানির গ্রাহক সংখ্যার রিপোর্ট প্রকাশ করেছে। আর এই রিপোর্টে দেখা গেছে, জুলাই মাসে Jio-র গ্ৰাহক সংখ্যা বেড়েছে ৩৫.৫৪ লাখ। যার পরে ভারতে ৪০ কোটি গ্ৰাহক অতিক্রম করা প্রথম টেলিকম কোম্পানিতে পরিণত হয়েছে মুকেশ অম্বানিরা। এদিকে জিও গ্রাহক বাড়ালেও Vi (Vodafone Idea) জুলাই মাসে ৩৭.২৬ লাখ গ্ৰাহক হারিয়েছে। তবে এই রিপোর্টে ভালো ফল করেছে Airtel ও BSNL, এই দুই সংস্থার গ্রাহক বেড়েছে যথাক্রমে ৩২.৬ লাখ ও ৩.৮৮ লাখ। অন্য দিকে MTNL ৫,৪৫৭ জন গ্ৰাহক হারিয়েছে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)-এর রিপোর্ট অনুসারে, জুনে সামগ্ৰিক ভাবে টেলিকম পরিষেবা ব্যবহারকারীর সংখ্যা ১১৬ কোটি, ছিল যা জুলাইয়ে বেড়ে হয়েছে ১১৬.৪ কোটি। এখানে ০.৩০ শতাংশ মাসিক বৃদ্ধি হার লক্ষ করা যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী ওয়্যারলেস পরিষেবায় Reliance Jio-র মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৪০,০৮,০৩,৮১৯।

এই রিপোর্টে বলা হয়েছে, Jio, Airtel ও Vi-এর মতো প্রাইভেট কোম্পানিগুলি ওয়্যারলেস পরিষেবার ৮৯.৩৩ শতাংশ মার্কেট অধিকার করে রেখেছে। অন্যদিকে BSNL ও MTNL এই দুটি কোম্পানির দখলে আছে ১০.৬৭ শতাংশ শেয়ার। কলকাতার টেলিকম সার্কেলে জুলাই মাসে ওয়্যারলেস পরিষেবার গ্ৰাহক সর্বাধিক ২.০৩ শতাংশ বেড়েছে।

রিপোর্টে আরও জানা গেছে, জুলাই মাসে ৭৫ লাখ মোবাইল নাম্বার পোর্টেবিলিটির অনুরোধ এসেছে। ব্রডব্যান্ড গ্ৰাহকের সংখ্যা ৬৯.৮ কোটি থেকে বেড়ে জুলাই মাসে ৭০.৫ কোটিতে পৌঁছেছে। সর্বোচ্চ পাঁচটি পরিষেবা দানকারী সংস্থা (Reliance Jio, Bharti Airtel, Vodafone Idea, BSNL এবং Atria Convergence) সমগ্র ব্রডব্যান্ড ক্রেতাদের ৯৮.৯১ শতাংশ বাজার ধরে রেখেছে।