ডাউনলোড স্পিডে সবার শীর্ষে Reliance Jio, আপলোড স্পিডে Vodafone

reliance-jio-tops-in-4g-download-speed-in-april-vodafone-in-upload-trai

4G ডাউনলোড স্পিডে ফের সবাইকে টেক্কা দিয়ে শীর্ষে চলে এল রিলায়েন্স জিও (Reliance Jio)। অন্যদিকে আপলোড স্পিডে সর্বোচ্চ স্থানটি দখল করল ভোডাফোন (Vodafone)। সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI)-এর এপ্রিল মাসের রিপোর্ট থেকে এমন তথ্যই উঠে এসেছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, রিয়েল-টাইমের বেসিসে MySpeed Application-এর সাহায্যে সারা ভারত জুড়ে সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে ট্রাই, টেলিকম সংস্থাগুলির গড় নেট স্পিড কাউন্ট করে। আসুন এই রিপোর্ট থেকে কি কি তথ্য উঠে এসেছে জেনে নিই।

টেলিকম নিয়ন্ত্রক ট্রাই-এর লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স জিও এপ্রিল মাসে ২০.১ এমবিবিপিএস ডেটা ডাউনলোড রেট সহ ৪জি স্পিড চার্টে শীর্ষে রয়েছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে ভোডাফোন। যদিও জিও-র নিকটতম প্রতিযোগী হিসাবে ভোডাফোন প্রায় তিনগুণ কম ডাউনলোড স্পিড অফার করেছে।

মনে রাখবেন, Vodafone এবং Idea Cellular তাদের মোবাইল ব্যবসাকে Vodafone Idea Ltd হিসেবে একত্রিত করলেও, TRAI এখনও উভয় সংস্থার আলাদা আলাদা নেটওয়ার্ক স্পিড ডেটা প্রকাশ করে। সেই হিসাবেই, Jio-র পরে Vodafone এপ্রিলে ৭ এমবিপিএস ডাউনলোড স্পিড সরবরাহ করেছে। এর পরে Idea এবং Airtel যথাক্রমে ৫.৮ এমবিপিএস এবং ৫ এমবিপিএস ডাউনলোড স্পিড সহ চার্টে তৃতীয় ও চতুর্থ স্থানে অবস্থান করছে।

অন্যদিকে আপলোড স্পিডের তালিকায় শীর্ষে রয়েছে ভোডাফোন, যার নেটওয়ার্ক স্পিড এপ্রিলে ছিল ৬.৭ এমবিপিএস। এর পরে আইডিয়া ৬.১ এমবিপিএস, জিও ৪.২ এমবিপিএস এবং এয়ারটেল ৩.৯ এমবিপিএস আপলোড স্পিড সহ এই তালিকায় একের পর এক অবস্থান করছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।