Reliance Jio নাকি Vi, ২৪৯ টাকার রিচার্জ প্ল্যানে কে দেয় বেশি সুবিধা দেখুন

২৪৯ টাকার প্রিপেইড রিচার্জ প্ল্যানের সঙ্গে Reliance Jio এবং Vi, উভয় সংস্থাই দিচ্ছে একাধিক সুবিধা - একনজরে দেখে নিন

reliance-jio-vs-vi-rs-249-prepaid-plan-comparison-unlimited-call-data

এই মুহূর্তে ২৫০ টাকা বা তার থেকেও কম দামে ভালো প্রিপেইড প্ল্যানের কথা উঠলে আমরা অনেকসময় বিভ্রান্ত হয়ে পড়ি। কারণ উপরোক্ত মূল্যের মধ্যে দেশীয় টেলিকম অপারেটরগুলির কাছে একাধিক রিচার্জ প্ল্যান মজুত রয়েছে। তবে আজ এই প্রতিবেদনে আমরা Reliance Jio এবং Vodafone-Idea-এর এমন দুটি প্ল্যানের কথা আলোচনা করবো যাদের মূল্য এক হলেও, প্রদত্ত সুবিধার ক্ষেত্রে কিছু ফারাক রয়েছে। একইসাথে এদের মধ্যে কোন প্রিপেইড প্ল্যান রিচার্জ গ্রাহকদের পক্ষে অধিক লাভজনক হবে, সেই ব্যাপারেও আমরা আমাদের মতামত তুলে ধরবো।

উপরে রিলায়েন্স জিও (Reliance Jio) এবং ভিআইয়ের (Vi) যে প্রিপেইড প্ল্যানের কথা আমরা উল্লেখ করেছি তা রিচার্জের জন্য উভয় সংস্থার গ্রাহকদের ২৪৯ টাকা খরচ করতে হয়। উভয়ক্ষেত্রেই গ্রাহকেরা এই প্ল্যানে ২৮ দিনের ভ্যালিডিটি পাবেন। তাছাড়া একই দামে উপলব্ধ জিও ও ভিআই রিচার্জ বিকল্প দুটি কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্যের সঙ্গে ব্যবহারযোগ্য। এক্ষেত্রে কোন প্ল্যান কি ধরনের সুবিধা প্রদান করছে সেটা দেখে নেওয়া যাক।

২৪৯ টাকার Vi প্রিপেইড রিচার্জ প্ল্যান

২৮ দিনের ভ্যালিডিটি সহ আগত এই প্ল্যান রিচার্জ করলে দৈনিক ১.৫ জিবি ডেটা খরচ, ১০০ এসএমএস পাঠানো এবং আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা লাভ করা যাবে। অর্থাৎ ২৪৯ টাকার Vi প্রিপেইড প্ল্যান রিচার্জ করলে গ্রাহকেরা মোট ৪২ জিবি ডেটা পাচ্ছেন। যদিও এখানেই এর সুবিধা শেষ হয়ে যাচ্ছে না। কারণ এর সাথে যুক্ত হচ্ছে Vi -এর ‘Binge All Night’ এবং ‘Weekend Data Rollover’ অফার।

যারা অবগত তারা জানেন যে বিঞ্জ অল নাইট সুবিধার ফলে ভিআই গ্রাহকেরা রাত্রি ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত আনলিমিটেড ডেটা খরচের স্বাধীনতা পান, যা ফেয়ার ইউসেজ পলিসি (FUP) বিধিনিষেধ থেকে সম্পূর্ণ মুক্ত। উপরন্তু উইকেন্ড ডেটা রোলওভারের সুবিধা ভিআই গ্রাহকদের সপ্তাহান্তে অব্যবহৃত ডেটা খরচের সুযোগ দেয়। এই দুই অফার যুক্ত হওয়ার ফলে ২৪৯ টাকার Vi প্রিপেইড প্ল্যানের সুবিধা যে অনেক গুণ বেড়ে যায়, সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

এছাড়া ২৪৯ টাকার Vi প্রিপেইড প্ল্যান রিচার্জ করলে গ্রাহকেরা ফ্রি ওটিটি পরিষেবা উপভোগের সুযোগ পাবেন। একইসাথে রিচার্জের সঙ্গে তারা ২০ টাকার ডিসকাউন্ট কুপন পাবেন যা আগামী রিচার্জের সময় ব্যবহার করা যাবে।

২৪৯ টাকার Reliance Jio প্রিপেইড প্ল্যান

২৮ দিনের ভ্যালিডিটি সহ আগত এই প্ল্যান গ্রাহকদের দৈনিক ২ জিবি ডেটা খরচ, ১০০ এসএমএস প্রেরণ ও আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা প্রদান করে। অর্থাৎ সাধারণভাবে দেখতে গেলে এই প্ল্যান ভোডাফোন-আইডিয়ার তুলনায় অতিরিক্ত ডেটা সুবিধা প্রদান করবে। কিন্তু মনে রাখা দরকার যে এই প্ল্যানের সঙ্গে বিঞ্জ অল নাইট বা উইকেন্ড ডেটা রোলওভারের মতো কোনো সুবিধা উপলব্ধ নয়। ফলে বিধিনিষেধ মুক্ত ডেটা খরচের স্বাধীনতা ভোগ করতে চাইলে Reliance Jio’র তুলনায় ২৪৯ টাকার Vi প্রিপেইড প্ল্যান অধিক লাভজনক হবে।

অন্যদিকে ২৪৯ টাকার Reliance Jio প্রিপেইড প্ল্যান অবশ্য ২০ শতাংশ ক্যাশব্যাক অফারের সঙ্গে উপলব্ধ। যদিও এক্ষেত্রে রিচার্জকারী তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ফেরত পাবেন না। এক্ষেত্রে পুরো টাকাটাই উপভোক্তার JioMart অ্যাকাউন্টে যুক্ত হবে। এছাড়া ২৪৯ টাকার Reliance Jio প্রিপেইড প্ল্যান রিচার্জ করলে বিনামূল্যে বিভিন্ন জিও সুইট (Jio Suite) অ্যাপ্লিকেশন অ্যাক্সেসের সুবিধা মিলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020