দেশবাসীকে উন্নত 5G পরিষেবা উপহার দিতে চায় Reliance Jio

reliance-jio-working-hard-to-make-5g-affordable-for-india

বিশ্বব্যাপী ডিজিটাল বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে ভারতের মাটিতেই তার জন্য উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলার কাজে Reliance Jio নিরলস পরিশ্রম করে চলেছে। আর এই কাজের অগ্রগতি অনেকটাই নির্ভর করছে আসন্ন 5G পরিষেবা প্রদানের ক্ষেত্রে তাদের সাফল্যের ওপর। আসলে প্রকাশ্যে আসার আগেই 5G পরিষেবাকে কেন্দ্র করে ভারতে আলাপ-আলোচনা তুঙ্গে উঠেছে। রয়েছে বেশ কিছু বিতর্কও। তবে সবকিছু ছাপিয়ে এই মুহূর্তে নিশ্চিতভাবেই বলা যায় যে দেশে 5G প্রযুক্তির আগমন আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। সেই অপেক্ষার বিনিময়ে দেশবাসীকে উন্নত 5G পরিষেবার আস্বাদ এনে দিতে Reliance Jio এবং তার সহযোগী সংস্থাগুলি তৎপর। সবথেকে বড় কথা অতি দ্রুত ডিজিটাল অগ্রগতির যুগে ভারতকে দিশা দেখানোর ব্যাপারে তারা যথেষ্ট আত্মবিশ্বাসী। যদিও এ সফরে এখনো অনেক পথ চলা বাকি।

কিভাবে তাদের উদ্যোগ সার্থকতা লাভ করবে তা জানাতে গিয়ে Reliance Industries Limited -এর পক্ষ থেকে দাবী করা হয়েছে যে সম্পূর্ণ স্বদেশী প্রযুক্তির ওপরে ভরসা রেখেই তারা ভারতে 5G পরিষেবার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে আগ্রহী। একইসাথে তাদের লক্ষ্য অত্যন্ত স্বল্প খরচের বিনিময়ে দেশের মানুষের ঘরে ঘরে উন্নত 5G পরিষেবা পৌঁছে দেওয়া, যাতে প্রায় সকলেই এর সুযোগ-সুবিধাগুলি উপভোগ করতে পারে।

অবগতির জন্য জানিয়ে রাখি যে কিছুদিন পূর্বেই Reliance Jio কর্তৃপক্ষ Qualcomm সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে নিজেদের 5G প্রযুক্তিকে যাচাই করে, যার ফলে সংস্থাটি 1 গিগাবাইট প্রতি সেকেন্ড দ্রুততার অভূতপূর্ব নজির স্পর্শ করেছে। এছাড়া অপর একটি সহায়ক সংস্থা Radisys Corporation ও পূর্বোক্ত Qualcomm -কে সঙ্গে নিয়েই ভার্চুয়ালাইজড রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক বা vRAN ব্যবহার করে Reliance Jio আরো উন্নততর 5G প্রযুক্তির নির্মাণ করেছে। এই প্রযুক্তি ভারতের টেলিকম পরিষেবায় বিপ্লব এনে দেবে বলে Reliance Jio কর্মকর্তাদের বিশ্বাস।

অবগতির জন্য জানিয়ে যে বর্তমানে সারা দেশে Reliance Jio -র সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় 426 মিলিয়ন! নতুন স্পেক্ট্রাম ক্রয়ের পরে সংস্থাটি এবার আরো 300 মিলিয়ন গ্রাহককে নিজেদের পরিষেবার অন্তর্ভুক্ত করতে পারবে। এভাবে চলতে থাকলে অচিরেই তারা এক বিলিয়ন ব্যবহারকারীর বিরাট লক্ষ্যমাত্রা স্পর্শ করতে পারবে সক্ষম হবে বলে প্রযুক্তিমহলের অনেকে মনে করছেন।

সত্যি কথা বলতে দিনের পর দিন স্রেফ উন্নত টেলিযোগাযোগ এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহ করেই Reliance Industries Limited সম্পদে ফুলে-ফেঁপে উঠেছে। গত অর্থবর্ষে করোনার কারণে প্রত্যেকটি সংস্থা ছোট-বড় ক্ষতির সম্মুখীন হলেও, Reliance Jio কেবলমাত্র তার বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের কাছ থেকেই 1,52,056 কোটি টাকার বিরাট অঙ্ক মুনাফা সংগ্রহ করেছে! এর মধ্যে একটা বড় অংশ এসেছে Google এবং Facebook -এর মতো নামী প্রতিষ্ঠানের কাছ থেকে।

পরীক্ষামূলকভাবে 5G পরিষেবা পরখ করে দেখার উদ্দেশ্যে Reliance Jio সম্প্রতি Samsung -এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে। এক্ষেত্রে তারা নিজেদের প্রযুক্তিকে খুব ভালোভাবে যাচাই করে দেখতে বদ্ধপরিকর। এরপরেও আনুষ্ঠানিকভাবে দেশে 5G পরিষেবা চালু হতে অবশ্য কিছুটা সময় লাগবে। তবে যেমন গতিতে কাজ চলছে তাতে এটুকু বলা সম্ভব যে 2022 সালের মধ্যেই আমরা সম্পূর্ণরূপে 5G পরিষেবা ব্যবহারে সক্ষম হবো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020