মার্চেও ভারত সেরা Reliance JioFiber, পিছিয়ে নেই Airtel XStream, ACT, Tata Sky

Reliance-jiofiber-gets-competition-from-airtelxstream-act-and-tata-sky-broadband-as-isps-top-netflix-index-in-march

Netflix মার্চ মাসের ভিত্তিতে তাদের আইএসপি স্পিড ইনডেক্স (ISP Speed Index)-এর পরিসংখ্যান আপডেট করল। এই সূচকের মাধ্যমে নেটফ্লিক্স গতির দিক থেকে দ্রুততম ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের চিহ্নিত করে। গত বছরের ডিসেম্বর মাসে এই সূচকের শীর্ষ স্থান Reliance JioFiber দখল করলেও, লেটেস্ট আপডেট অনুযায়ী তারা এক কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে বলেই মনে হচ্ছে। যদিও দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা প্রদানের ক্ষেত্রে তারা যে প্রথম স্থান হারিয়েছে এমন নয়, তবে এবার জিওফাইবারের সাথে এই তালিকায় শীর্ষস্থানে শামিল হয়েছে Airtel XStream, ACT (Atria Convergence Technologies), Tata Sky ব্রডব্যান্ডের মতো অন্যান্য ISP (Internet service providers) গুলি, যারা প্রত্যেকে গড়ে ৩.৬ এমবিপিএস স্পিড দিয়েছে। JioFiber এই নিয়ে গত ছয় মাস ধরে নেটফ্লিক্স আইএসপি চার্টের নেতৃত্ব দিচ্ছে।

এদিকে JioFiber, Airtel, ACT এবং Tata Sky ব্রডব্যান্ডের পরে এই তালিকার দ্বিতীয় স্থানে আছে 7 Star Digital, Alliance Broadband, Excitel Broadband, GTPL, Hathway, SPECTRA, Syscon Infoway, এবং YOU Broadband, যারা প্রত্যেকে এই সময়ে ৩.২ এমবিপিএস স্পিড অফার করেছে।

৩ এমবিপিএস স্পিড সহ নেটফ্লিক্সের আইএসপি ইনডেক্সের তৃতীয় স্থানে আছে NXTDIGITAL-এর ব্রডব্যান্ড পরিষেবা One ব্রডব্যান্ড। চতুর্থ স্থানে আছে সরকারী মালিকানাধীন টেলকো, ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL), D-Vois, এবং Tikona, যারা প্রত্যেকে ২.৮ এমবিপিএস স্পিড দিয়েছে। মাত্র ২.৪ এমবিপিএস স্পিড সরবরাহ করে এই তালিকার সর্বশেষ স্থানে আছে MTNL।

এবার কান্ট্রি অ্যাভারেজ ইনডেক্সের কথায় আসা যাক। গড়ে ৩.৪ এমবিপিএস স্পিড দিয়ে যে দেশগুলি এই তালিকায় শীর্ষস্থানে রয়েছে সেগুলি হল অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, হংকং, হাঙ্গেরি, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইজরায়েল, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে, পানামা, পর্তুগাল, রোমানিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র। আমাদের দেশ ভারতবর্ষ কিন্তু একেবারেই পিছিয়ে নেই। ৩.২ এমবিপিএস স্পিড দিয়ে আর্জেন্টিনা, অস্ট্রিয়া, বলিভিয়া, ব্রাজিল, চিলি, ফ্রান্স, গ্রিস, ইতালি, প্যারাগুয়ে, পোল্যান্ড, তাইওয়ান, ত্রিনিদাদ, টোবাগো এবং উরুগুয়ের সাথে ভারত এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।