সবাই কে পিছনে ফেলে দুর্দান্ত ইন্টারনেট পরিষেবা Reliance JioFiber এর

reliance-jiofiber-ranks-top-in-netflix-isp-speed-index-december

বেশ কয়েক মাস বাদে Netflix আবার তাদের আইএসপি স্পিড ইনডেক্স (ISP Speed Index) এর পরিসংখ্যান আপডেট করলো। এই সূচকের মাধ্যমে নেটফ্লিক্স গতির দিক থেকে দ্রুততম ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের চিহ্নিত করে। নতুন আপডেট অনুযায়ী গত বছরের ডিসেম্বর মাসে এই সূচকের শীর্ষ স্থান অধিকার করেছে Reliance JioFiber। দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা প্রদানের ক্ষেত্রে তারা অন্যান্য আইএসপিদের কিছুটা পেছনে ফেলেছে। তবে এই প্রথম নয়, শেষ ছয় মাস ধরেই তারা যে ধারাবাহিকভাবে ভালো পরিষেবা প্রদান করে এসেছে, সে বিষয়টিও সূচকের মাধ্যমে স্পষ্ট হয়েছে।

নেটফ্লিক্সের আইএসপি স্পিড ইন্ডেক্সের পরিসংখ্যান অনুযায়ী ডিসেম্বর, ২০২০ -তে রিলায়েন্স জিও ফাইবার তার গ্রাহকদের ৩.৮ এমবিপিএস গড় গতির পরিষেবা সরবরাহ করেছে, যা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মধ্যে সর্বোচ্চ। পরিষেবার দিক থেকে জিও ফাইবারের পরেই রয়েছে 7 Star Digital, Airtel Xstream Fiber, Act Fibernet এবং Tata Sky Broadband এর মতো প্রোভাইডারগুলি। আসুন এই বিষয়ে সংক্ষেপে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

নেটফ্লিক্সের তালিকাভুক্ত দ্রুততম পাঁচটি আইএসপির মধ্যে তিনটি সংস্থা ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করে থাকে। এরা হলো – জিও ফাইবার, অ্যাক্ট ফাইবারনেট এবং টাটা স্কাই ব্রডব্যান্ড। বাকি দুটি আইএসপি ৭ স্টার ডিজিটাল এবং এয়ারটেল এক্স স্ট্রীম ফাইবার উভয়েরই ফাইবার এবং ডিএসএল পরিষেবা রয়েছে। তালিকায় প্রথম স্থানে থাকা জিও ফাইবারের গড় গতি যেখানে ৩.৮ মেগাবাইট প্রতি সেকেন্ড, সেখানে বাকি চারটি আইএসপি ডিসেম্বর মাসে গড়ে ৩.৬ এমবিপিএসের গতি প্রদান করেছে।

আবার অন্যদিকে কয়েকটি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ডিসেম্বর মাস ব্যাপী গড়ে ৩.৪ এমবিপিএস গতি সরবরাহ করেছে। এদের মধ্যে রয়েছে – Alliance Broadband, D-VoiS, Excitel Broadband, GTPL, Hathway, One Broadband, Spectra, Syscon Infoway এবং You Broadband।

Tikona, BSNL এবং MTNL তালিকার সবশেষে ঠাঁই পেয়েছে। বছরের শেষ পর্বে তারা গ্রাহকদের যথাক্রমে ৩.২, ৩.০ ও ২.৪ মেগাবাইট প্রতি সেকেন্ড গড় গতির পরিষেবা প্রদান করেছে। উল্লেখ্য, তালিকার একদম শেষে থাকলেও বিএসএনএল ইন্টারনেট দ্রুততার ক্ষেত্রে অনেকটাই উন্নতি করেছে। এই প্রথম তারা ৩.০ এমবিপিএস গড় দ্রুততার মাত্রা স্পর্শ করেছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020