ভারতে নতুন ডিজিটাল পেমেন্ট নেটওর্য়াক গড়তে Reliance-র সাথে হাত মেলালো ফেসবুক, গুগল

reliance-partners-google-facebook-to-create-national-digital-payment-network1

ন্যাশনাল পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়া বা এনপিসিআই (NPCI) -এর বিকল্প হিসেবে সম্পূর্ণ নতুন একটি ডিজিটাল পেমেন্ট নেটওয়ার্ক গড়ে তোলার জন্য গত বছর দেশে প্রাথমিকভাবে কিছু উদ্যোগ গৃহীত হয়। এর নিদর্শন হিসেবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিভিন্ন বহুজাতিক সংস্থাকে New Umbrella Entities বা NUE গুলির জন্য আবেদনপত্র জমা দেওয়ার অনুরোধ জানায়। রিজার্ভ ব্যাংকের ডাকে সাড়া দিয়ে ইতিমধ্যেই বেশ কয়েকটি সংস্থা মুনাফা-ভিত্তিক এনইউই-র (NEU) জন্য তাদের আবেদন পেশ করেছে। Economic Times -এর প্রতিবেদন অনুযায়ী Facebook Inc, Google ও Infibeam – এই তিন সংস্থার সাথে যৌথভাবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকেও আবেদন জানানো হয়েছে। যদিও এ ব্যাপারে কোন উপযুক্ত প্রমাণ হাতে আসেনি।

অবগতির জন্য জানিয়ে রাখি, NPCI একটি অলাভজনক সংস্থা, ২০০৮ সালে যার পথ চলা শুরু। বর্তমানে এর শেয়ারহোল্ডার হিসেবে SBI, Citibank ও HSBC সহ আরো একাধিক ব্যাঙ্কের নাম উঠে আসে। এনপিসিআই (NPCI) -এর মাধ্যমে প্রতিদিন দেশে কোটি কোটি টাকার লেনদেন সম্পন্ন হয়। তাই নতুন মুনাফা-নির্ভর নতুন ডিজিটাল পেমেন্ট নেটওয়ার্ক গড়ে উঠলে, সেদিকে সকলেরই চোখ থাকবে।

Economic Times -এর খবর থেকেই জানা গিয়েছে যে নয়া এনইউই’র (NUE) জন্য রিলায়েন্স (Reliance) ও ইনফিবিম (Infibeam) গোষ্ঠীর পক্ষ থেকে দাখিল করা সম্মিলিত আবেদনপত্র রিজার্ভ ব্যাঙ্কের সম্মতির ক্ষেত্রে অনেকটাই এগিয়ে রয়েছে। যদিও আরবিআই এই মুহূর্তে কোনো তাড়াহুড়ো করতে চাইছেনা। দুই বা ততোধিক নতুন এনইউই লাইসেন্স প্রদানের জন্য তারা আরো কিছুটা অপেক্ষা করতে পারে। এক্ষেত্রে আগামী ছয় মাস ধরে তারা জমা পড়া সমস্ত আবেদনগুলি খতিয়ে দেখবে বলে রিপোর্টে দাবী করা হয়েছে।

পেশ করা আবেদনপত্রের ব্যাপারে জানতে চাইলে ইনফিবিম, রিলায়েন্স, গুগল বা ফেসবুক – কোন সংস্থার পক্ষ থেকে কোন মন্তব্য প্রকাশ করা হয়নি। অন্যদিকে আরবিআই-ও পুরো প্রক্রিয়াটি সম্পর্কে একেবারেই নিশ্চুপ। আপাতত তারা এনইউই অ্যাপ্লিকেশন জমা দেওয়ার সময়সীমা ২৬শে ফেব্রুয়ারির বদলে ৩১শে মার্চ, ২০২১ পর্যন্ত বৃদ্ধি করেছে।

অ্যাসোচেম- পিডব্লিউসি’র সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, ২০২৩ সাল নাগাদ ভারতে ডিজিটাল পেমেন্টের পরিমাণ বৃদ্ধি পেয়ে ১৩৫.২ বিলিয়ন ডলারের ব্যাপক পরিসংখ্যানকে স্পর্শ করতে পারে! তাই রিলায়েন্স ছাড়াও অন্যান্য একাধিক সংস্থা এনইউই লাইসেন্সের জন্য আবেদন পেশ করেছে। এদের মধ্যে অ্যামাজন (Amazon) ও আইসিআইসিআই (ICICI) ব্যাঙ্ক পরিচালিত গ্রুপ ছাড়াও এইডিএফসি (HDFC) ব্যাঙ্ক ও টাটা (Tata) গোষ্ঠীর পক্ষ থেকে সম্মিলিতভাবে পেশ করা আবেদন উল্লেখযোগ্য।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020