Reliance Jio ফোন গ্রাহকদের জন্য খারাপ খবর! বন্ধ হয়ে গেল চারটি সস্তার প্ল্যান

relince-jio-removed-four-jiophone-plans-including-rs-99-rs-153-rs-297-rs-594

Jiophone ইউজারদের জন্য একটি মন খারাপ করে দেওয়া খবর! নিজের ফিচার ফোন প্ল্যানগুলিতে ফের বড়সড় পরিবর্তন আনল Reliance Jio। ভারতের এই শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটি, আজ তার JioPhone প্ল্যানের তালিকা থেকে চার-চারটি প্ল্যানকে অপ্রয়োজনীয় হিসেবে চিহ্নিত করে সেগুলি রিমুভ করে দিয়েছে। রিপোর্ট অনুযায়ী, জিওফোন গ্রাহকরা এখন থেকে আর ৯৯ টাকা, ১৫৩ টাকা, ২৯৭ টাকা এবং ৫৯৪ টাকার প্ল্যানগুলি রিচার্জ করতে পারবেন না। এই বিষয়ে মুকেশ আম্বানির মালিকানাধীন সংস্থাটির অভিমত – প্রায় একই মূল্যে আরও অন্যান্য বিকল্প রিচার্জ প্ল্যান রয়েছে, যেগুলি প্রায় একই রকম বেনিফিট দেয়; তাছাড়া এই প্ল্যানগুলিতে নন-জিও নেটওয়ার্কে ফ্রি কলিংয়ের সুবিধা ছিল না। তাই প্ল্যানগুলির ওভারল্যাপিং এড়াতেই তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।

কী বেনিফিট ছিল JioPhone এর ৯৯ টাকা, ১৫৩ টাকা, ২৯৭ টাকা এবং ৫৯৪ টাকার এই চারটি প্ল্যানে

জানিয়ে রাখি, ১৫৩ টাকার জিওফোন প্ল্যানটি রিচার্জ করলে গ্রাহকরা প্রতিদিন ১.৫ জিবি ডেটার পাশাপাশি আনলিমিটেড জিও-টু-জিও ভয়েস কলের পরিষেবা পেতেন, পাওয়া যেত রোজ ১০০টি ফ্রি এসএমএস-ও। প্ল্যানটির বৈধতা ছিল ২৮ দিন।

অন্যদিকে, ৯৯ টাকা, ২৯৭ টাকা এবং ৫৯৪ টাকার জিওফোন প্ল্যানগুলি যথাক্রমে ২৮ দিন, ৮৪ দিন ও ১৬৮ দিনের মেয়াদ সহ আসত। এক্ষেত্রে তিনটি প্ল্যানই রোজ ০.৫ জিবি ডেটা অফার করত। ছিল আনলিমিডেট জিও-টু-জিও কলিংয়ের সুবিধাও। তবে অন্য নেটওয়ার্কে ফোন কল করার জন্য গ্রাহকদের নির্দিষ্ট এফইউপি প্ল্যান রিচার্জ করতে হত।

সুতরাং উপরোক্ত প্ল্যানগুলি যে জিওফোনের অল-ইন-ওয়ান প্ল্যানগুলির মত একসাথে সমস্ত সুবিধা বা অফার সরবরাহ করত না সে কথা স্পষ্ট। কিন্তু প্রশ্ন উঠতে পারে জিওফোনের অল-ইন-ওয়ান প্ল্যানগুলির খরচা কেমন! সেক্ষেত্রে বলে রাখি, বর্তমানে টেলিকম সংস্থাটি ৭৫ টাকা, ১২৫ টাকা, ১৫৫ টাকা এবং ১৮৫ টাকার জিওফোন প্ল্যান অল-ইন-ওয়ান প্ল্যান সরবরাহ করে।

বেনিফিটের কথা বললে, ৭৫ টাকার প্ল্যানটি প্রতিদিন ০.১ জিবি ৪জি ডেটা ব্যবহারের সুযোগ দেয়। অন্যদিকে ১২৫ টাকার প্ল্যানটিতে পাওয়া যাবে রোজ ০.৫ জিবি ডেটা। আবার ১৫৫ টাকা এবং ১৮৫ টাকার প্ল্যানদুটি রিচার্জ করলে যথাক্রমে ১ জিবি এবং ২ জিবি করে ডেটা (প্রতিদিন) পাওয়া যাবে। এই প্ল্যানগুলিতে আনলিমিটেড জিও কলের পাশাপাশি অন্য নেটওয়ার্কেও সীমাহীন ভয়েস কলিংয়ের সুবিধা পাওয়া যাবে। তবে খামতির কথা বললে ১৫৫ টাকার প্ল্যানটির তুলনায় অপসৃত ১৫৩ টাকার প্ল্যানটিতে অনেক বেশি সুবিধা পাওয়া যেত। এছাড়া, চারটি প্ল্যানেরই বৈধতা মাত্র ২৮ দিন।