অনলাইন সেলে পূজোর কেনাকাটা করার সময় অতি অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি

remember-these-things-while-shopping-during-online-sale-on-festival-season

বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা আর মাত্র কয়েক সপ্তাহ পরেই। এই বছর করোনার জন্য সবারই মন খারাপ। তাই দুর্গাপূজাকে কেন্দ্র করে সবাই আবার আনন্দের মুখ দেখতে চাইছে। প্রতি বছরের মতো এই বছরও বিভিন্ন অনলাইন এবং অফলাইন প্ল্যাটফর্মে উৎসবের সেল শুরু হয়ে গেছে। অনেকেই সারা বছর এই সেলের জন্য অপেক্ষা করে থাকেন। কোন বড়সড় জিনিস কেনার থাকলে এই সেলেই কিনে থাকেন। তবে সেলে কেনাকাটার সময় আমাদের নজর শুধুমাত্র অফারের ওপর থাকার ফলে অনেক জরুরি বিষয় আমরা দেখতে ভুলে যাই। ফলে অনেকসময় ঠকে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আজ আমরা বলবো শপিং-এর সময় কি কি বিষয় মাথায় রাখলে বিনা সমস্যায়, কম সময়ে আপনি শপিং করতে পারবেন।

ডিল এবং অফার

অনলাইন শপিং-এর ক্ষেত্রে অনেক সময় যে ডিল বা অফার লেখা থাকে তা শেষ পর্যন্ত পাওয়া যায় না। ক্যাশ কাউন্টারে গিয়ে জানা যায় যে এর সঙ্গে কিছু শর্তাবলী আছে। তাই কোন জিনিস কেনার আগে এই শর্তাবলী ভালো করে জেনে নিন তাহলে আপনার সময় এবং অর্থ দুটোই বেঁচে যাবে।

Flipkart এবং Amazon দুটি সাইটেই শীঘ্রই সেল শুরু যাবে যেখানে বিভিন্ন আকর্ষণীয় অফার-সহ আপনি প্রোডাক্ট কিনতে পারবেন। এছাড়া PayTM-এও ফেস্টিভাল সেলে শপিং-এর সুবিধা নিতে পারেন। এখানে ডিসকাউন্টের ব্যাপারে আপনাকে খেয়াল রাখতে হবে। অনলাইন প্ল্যাটফর্মের সেলে ডিসকাউন্ট, ক্যাশব্যাক, ইনস্ট্যান্ট ক্যাশব্যাক ইত্যাদি পাওয়া যায়। কিন্তু তার মানে এটি নয় যে, এই ডিসকাউন্টের সুবিধা সবাই পেতে পারে। এজন্য একবার মূল পেজ ওপেন করে দেখুন শর্তাবলী কি বলা আছে। যদি সেখানে ১০ % ডিসকাউন্ট লেখা থাকে তাহলে হতে পারে সেটি কোন বিশেষ ব্যাংকের কার্ডের সাথে দেওয়া হবে। সাধারণত SBI, Axis, HDFC এবং ICICI ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ডের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যায়।

শর্টলিস্ট করুন

শপিং শুরুর আগে ঠিক করে নিন যে, আপনাকে কি কি কিনতে হবে। কারণ সেলের সময় শপিং করতে গিয়ে ডিসকাউন্ট বা অফার দেখে আমরা অনেক সময় অপ্রয়োজনীয় জিনিস কিনে ফেলি। এর ফলে আমাদের অর্থের অপচয় হয়। এজন্য একটা লিস্ট করে নিয়ে শপিং করা সব থেকে ভালো।

দামের তুলনা করুন

শপিং করার সময় এক জায়গায় ডিসকাউন্ট দেখে কোন জিনিস কিনে ফেলবেন না। বিশেষ করে স্মার্টফোন বা গেজেট এর ক্ষেত্রে এই ভুল কখনোই করবেন না। যদি আপনি সেলের সময় স্মার্টফোন বা গেজেট কিনতে যান তাহলে বিভিন্ন ওয়েবসাইটের মধ্যে দামের তুলনা করুন। তারপর যেটা আপনার জন্য লাভজনক হবে সেটাই কিনুন। কারণ অনেক সময় কোনো একটি সাইটে কোনো ফোনের ওপর অনেক ডিসকাউন্ট দেওয়া হচ্ছে বলে দাবি করা হয়। কিন্তু বাস্তবে দেখা যায় অন্য সাইটে ফোনটি আরও কমে বিক্রি হচ্ছে।

রিটার্ন এবং এক্সচেঞ্জ পলিসি

ই-কমার্স প্ল্যাটফর্ম বা অফলাইন স্টোর থেকে শপিং করার সময় রিটার্ন পলিসি দেখতে ভুলবেন না। হতে পারে কোন জিনিস কেনার পর আপনাকে সেটা ফেরত দিতে হলো, সে ক্ষেত্রে রিটার্ন পলিসি দেখা জরুরি। কসমেটিকস্, অন্তর্বাস ইত্যাদির মতো অনেক জিনিস ফেরতযোগ্য থাকে না। তাই কেনার আগে রিটার্ন পলিসি অবশ্যই দেখে নেবেন।

নতুন প্রোডাক্টে ডিসকাউন্টের চান্স কম

কোন কোন সময় শোনা যায় যে, সম্প্রতি লঞ্চ করা স্মার্টফোন বা ল্যাপটপ কোন সাইটে কম দামে পাওয়া যাচ্ছে। কিন্তু এই ধরনের খবর শোনার পর আগে ওয়েবসাইটে চেক করে নিন। কারণ কোনো প্রোডাক্ট লঞ্চ করার অল্প দিন পরেই তার ওপর খুব বড় ধরনের ছাড় দেওয়া হয় না। সেজন্য কোনো প্রোডাক্ট কেনার আগে ভালো করে যাচাই করা উচিত।