‘বয়কট চীনা অ্যাপ’ অভিযানে কোনটি চীনের অ্যাপ চিনিয়ে দিচ্ছে এই অ্যাপ, সহজে করুন ডিলিট

করোনা ভাইরাসকে কেন্দ্র করে সারাবিশ্বের কাছে চক্ষুশূল হয়ে আছে চীন। যার ফায়দা ওঠাতে শুরু করেছে বিশ্বের অন্যান্য কোম্পানি। এবার ফোন থেকে চীনা অ্যাপ ডিলিট করার জন্য একটি নতুন অ্যাপ ভারতে চলে এল। এই অ্যাপ আপনার ফোনে থাকা চীনা অ্যাপ স্ক্যান করে এবং ডিলিট করার অনুরোধ করে। এই অ্যাপের নাম ‘Remove China Apps’ । ইতিমধ্যেই এই অ্যাপ ১ মিলিয়ন অর্থাৎ ১০ লক্ষ ডাউনলোড ছাড়িয়েছে।

কয়েকদিন আগেই লঞ্চ হওয়া এই অ্যাপের জনপ্রিয়তা এতটাই বেড়ে গেছে যে ইতিমধ্যেই এই অ্যাপটি গুগল প্লে স্টোরের টপ ডাউনলোড অ্যান্ড্রয়েড টুলের তালিকায় স্থান পেয়েছে। ব্যবহারকারীরা এটিতে ৪.৮ রেটিং দিয়েছে। এই অ্যাপ্লিকেশনটির আইকনে একটি ড্রাগনের ছবি আছে, যার পিছনে দুটি ঝাড়ু ক্রস দেখা যায়। এর সাহায্যে, চীনা অ্যাপ্লিকেশনগুলি চিহ্নিত করার পরে, ব্যবহারকারীরা সেগুলি নির্বাচন করতে এবং আনইনস্টল করতে সক্ষম হবেন।

ইতিমধ্যেই মানুষ চীনা অ্যাপ ফোন থেকে ডিলিট করার প্রস্তুত নিতে শুরু করেছে। কয়েকদিন আগেই টিকটক অ্যাপকে ব্যানের দাবি উঠেছিল সোশ্যাল মিডিয়ায়। ভারতবাসীরা এইমুহূর্তে ইন্ডিয়ান অ্যাপ লিখে গুগল প্লে স্টোরে সার্চ করছে। গুগলে জানিয়েছে মে এর প্রথম সপ্তাহে Indian Apps লিখে সার্চের পরিমান ছিল ৩১ শতাংশ যা তৃতীয় সপ্তাহে ১০০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে।

আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্ম নির্ভর ভারতের কথা তার ভাষণে বলেছিলেন। যারপরে মানুষ স্বদেশী প্রোডাক্ট ব্যবহারের উপর জোর দিতে শুরু করেছে। শুধু চীনা অ্যাপ নয়, চীনা স্মার্টফোন ব্যবহার করতেও অনেকে রাজি নয়। যদিও শাওমি থেকে ভিভো অনেকেই জানিয়েছে তাদের বেশিভাগ স্মার্টফোন এখন ভারতে তৈরী হয়।