এক্ষুনি ডিলিট করুন এই ১৭টি অ্যাপ, প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল

Remove these 17 malware infected apps from your phone

সাইবার বিশেষজ্ঞদের দ্বারা বারবার বলা হয় যে, অফিসিয়াল অ্যাপ স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করতে। কারণ অন্যান্য অ্যাপ স্টোরে উপলব্ধ অ্যাপগুলি হ্যাকাররা নিজেদের কাজে ব্যবহারের জন্য আপলোড করতে পারে। তবে অফিসিয়াল অ্যাপ স্টোরও পুরোপুরি সুরক্ষিত নয়। গত জুলাই মাস থেকে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত Google Play Store থেকে ১৭টি অ্যাপকে ডিলিট করা হয়েছে। যেখানে ম্যালওয়্যারের উপস্থিত ছিল।

গুগল প্লে স্টোর থেকে সরানো এই ১৭টি অ্যাপে Joker নামক এক নতুন ম্যালওয়্যারের সন্ধান পেয়েছিল Check Point এর রিসার্চাররা। তারা গত জুলাইয়ে এরম ১১টি অ্যাপের বিষয়ে গুগলকে জানায়। এরপর ফের সেপ্টেম্বরের শুরুতে সাইবারসিকিউরিটি ফার্ম, Pradeo ৬টি এইধরণের অ্যাপের খোঁজ পায়। যদিও তড়িঘড়ি গুগল এই অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে। তবে তার আগে লক্ষ লক্ষ মানুষ এই অ্যাপগুলি ডাউনলোড করেছে। আপনি যদি নিচে দেওয়া অ্যাপগুলির কোনো একটি ডাউনলোড করে থাকেন তাহলে এক্ষুনি ডিলিট করে দিন।

এই ১৭টি অ্যাপকে সম্প্রতি সময়ে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল

১. com.imagecompress.android, ২. com.relax.relaxation.androidsms, ৩. com.file.recovefiles, ৪. com.training.memorygame, ৫. Push Message- Texting & SMS, ৬. Fingertip GameBox, ৭. com.contact.withme.texts, ৮ ও ৯. com.cheery.message.sendsms (two different instances), ১০. com.LPlocker.lockapp, ১১. Safety AppLock, ১২. Emoji Wallpaper, ১৩. com.hmvoice.friendsms, ১৪. com.peason.lovinglovemessage, ১৫. com.remindme.alram, ১৬. Convenient Scanner 2, ১৭. Separate Doc Scanner

কেন জোকার ম্যালওয়্যার বিপদজনক

আসলে, ‘Joker’ নামের যে নতুন ম্যালওয়্যারের কথা জানা গিয়েছে তা আসলে একটি Fleeceware বা ম্যালিশিয়াস বট, যা মূলত সিমুলেটেড ক্লিকগুলির ওপর প্রভাব ফেলে এবং ইউজারদের অজান্তেই কিছু প্রিমিয়াম পরিষেবাগুলিতে টাকা দিয়ে সাবস্ক্রিপশন করায়, এমনকি এটি এসএমএস পর্যন্ত আটকে দিতে পারে। এই ম্যালওয়্যারটি শনাক্ত করাও বেশ কঠিন।