মধ্যবিত্তের বাজারে ফিরতে নোকিয়া তিনটি রিয়ার ক্যামেরার ফোন আনছে

সে অনেক আগের কথা যখন লোকের হাতে হাতে নোকিয়া ফোন ঘুরতো। তারপর মাইক্রোসফটের কাছে বিক্রি হয়ে এবং অ্যান্ড্রয়েড চলে আসায় বাজার থেকে অদৃশ্য হয়ে গিয়েছিল জনপ্রিয় এই ব্র্যান্ডটি। যদিও পরবর্তীতে অ্যান্ড্রয়েডের হাত ধরে ফিরে এলেও সেভাবে বাজার দখল করতে পারছেনা এইচএমডি গ্লোবালের নোকিয়া । তবে এই বছর Nokia বাজেট থেকে প্রিমিয়াম, কয়েকটি ফোন লঞ্চ করে প্রবলভাবে মার্কেটে ফিরে আসতে চাইছে।

সম্প্রতি নোকিয়ার তিনটি রিয়ার ক্যামেরার একটি ফোনের ছবি ইন্টারনেটে ফাঁস হলো। এই ফোনটি 2017 সালে লঞ্চ হওয়া Nokia 8 সিরিজের পরবর্তী স্মার্টফোন হতে পারে। ফাঁস হওয়া ছবি অনুযায়ী, এই ফোনের পিছনে একটি রিং দেওয়া হয়েছে এবং তার মধ্যেই এলইডি ফ্ল্যাশ সহ ট্রিপল রিয়ার ক্যামেরা দেখা যাচ্ছে।

এইবছর রিং শেপের মধ্যে ক্যামেরা থাকতে আমরা Motorola-র Moto G7 কে দেখেছি। নোকিয়ার এই ফোনে ক্যামেরা সেটআপের নিচে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও দেখা গেছে। আপনাকে জানিয়ে রাখি অন্যান্য কোম্পানির মতো নোকিয়া এখনো ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করেনি।

এদিকে এইচএমডি গ্লোবাল ভারতে পাঁচ ক্যামেরার ফোন Nokia 9 PureView লঞ্চ করার জন্য তোড়জোড় শুরু করেছে। এই ফোনে 5.99 ইঞ্চি 2K P-OLED এইচডি প্লাস ডিসপ্লে আছে,যার আসপেক্ট রেশিও 18:9। সাথে আছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এই ফোনটি IP67 সার্টিফায়েড, অর্থাৎ এটি জল ও ধুলো প্রতিরোধ করতে পারবে। র‌্যাম ও স্টোরেজের কথা বললে এতে আপনি পাবেন 6 জিবি র‌্যাম ও 128 জিবি ইন্টারনাল স্টোরেজ। এছাড়াও ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির সাথে 3,320 এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। নোকিয়া 9 পিওরভিউ অ্যান্ড্রয়েড 9 পাই অপারেটিং সিস্টেমে চলে।

ফটোগ্রাফির জন্য এই ফোনে 20 মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরার সাথে পাঁচটি রিয়ার ক্যামেরা আছে।যেগুলোর প্রত্যেকটিতে 12 মেগাপিক্সেলের সেন্সর(এফ/1.8 অ্যাপারচার) দেওয়া হয়েছে।পাঁচটি রিয়ার ক্যামেরার প্রথম তিনটিতে আপনি পাবেন মনোক্রোম লেন্স এবং বাকি দুটিতে আরজিবি লেন্স।এই ফোনে প্রি লোডেড Adobe Lightroom ও থাকছে। সেলফির জন্য এই ফোনে 20 মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে।

পড়ুন : দাম কমলো নোকিয়ার এই দুই ফোনের, এখন পাবেন 7,450 টাকা থেকে

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.