Solar Eclipse 2021: বছরের প্রথম সূর্যগ্রহণ আজ; জানুন কখন, কোথায় এবং কীভাবে দেখা যাবে

ring-eclipse-2021-today-know-time-how-to-watch-livestream-where

১০ জুন অর্থাৎ আজ, বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে। ভারত সহ বিশ্বের বেশ কয়েকটি দেশ আজ অ্যানুলার (Annular) বা বলয়গ্রাস সূর্যগ্রহণ (Ring solar eclipse) নামে পরিচিত এই বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে। তার সঙ্গে বিশ্বের কিছু অংশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। দুটি ঘটনার মধ্যে কয়েক মিনিটের পার্থক্য থাকবে। কলকাতার এম পি বিড়লা প্ল্যানেটোরিয়ামের ডিরেক্টর দেবিপ্রসাদ দোয়ারির মতে, লাদাখ এবং অরুণাচল প্রদেশের উত্তর-পূর্বাঞ্চলের সীমান্তবর্তী অঞ্চল ছাড়া ভারতের বেশিরভাগ জায়গা থেকেই গ্রহণের গতিপথ দৃশ্যমান হবে না। আবার পূর্ব আমেরিকা, কানাডা, ইউরোপ, এশিয়া, উত্তর আলাস্কা, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশ ও উত্তর আফ্রিকা থেকে এই সূর্যগ্রহণ স্পষ্ট দেখা যাবে।

গ্রহণটি ভারতীয় সময় দুপুর ০১:৪২ মিনিটে শুরু হবে এবং ভারতীয় সময় সন্ধ্যা ০৬:৪১ মিনিটে শেষ হবে। কিন্তু আপনি যদি এমন কোনও অঞ্চলের বাসিন্দা হন যেখান থেকে সূর্যগ্রহণ সরাসরি দেখা যাবে না, তাহলেও আপনার মন খারাপ করার কোনো কারণ নেই। কারণ সেক্ষেত্রে আপনি অনলাইনে এই মহাজাগতিক বিরল ঘটনাটি সরাসরি প্রত্যক্ষ করতে পারবেন। কিন্তু কী করে করবেন? আসুন তা জেনে নেওয়া যাক।

ঘটনাটি অনলাইনে দেখার জন্য, অবজারভেটরিগুলির বেশ কয়েকটি YouTube চ্যানেল রয়েছে যারা পুরো ঘটনাটি লাইভ স্ট্রিম করবে। তবে এর পাশাপাশি, NASA-ও পুরো ঘটনাটি লাইভ দেখাবে। আগ্রহীরা-এ গিয়ে বা Timeanddate.com ওয়েবসাইটের মাধ্যমে এই সূর্যগ্রহণ দেখতে পারবেন।

আবার যারা সরাসরি সূর্যগ্রহণ দেখতে পাবেন তাদের জানিয়ে রাখি, কোনো সতর্কতা ছাড়াই খালি চোখে সূর্যগ্রহণ দেখলে বেশ কিছু গুরুতর শারীরিক ক্ষতির আশঙ্কা রয়েছে। তাই খালি চোখে গ্রহণ দেখা অত্যন্ত বিপজ্জনক বলে জানাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সঠিক পদ্ধতি ও নিরাপদে গ্রহণ দেখার উপকরণ (যেমন- যথাযথ স্থ‌ূলত্বের অ্যালুমিনিয়াম মিলার ফিল্ম, দৃশ্যমানতা যুক্ত কালো পলিমার দেওয়া বিশেষ গগলস) ছাড়া গ্রহণ দেখতে গেলে অতিবেগুনি রশ্মি ও ইনফ্রারেড রশ্মির আঘাতে রেটিনায় বড়োসড়ো সমস্যা সৃষ্টি হতে পারে। তাই এক মুহূর্তের জন্যও সূর্যের দিকে খালি চোখে তাকানো উচিত নয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।