আপনার ডেটা চুরি করে বিক্রি করছে TrueCaller এর মতো অ্যাপ, সময় থাকতে সাবধান হোন

এখনকার দিনে প্রমোশনাল বা টেলিমার্কেটিং কল আমাদের বিরক্তির এক প্রধান কারণ। আপনি হয়তো মনোযোগ সহকারে কোনো খবর পড়ছেন বা সিনেমা দেখছেন, তখন কোনো অফার বা প্রোডাক্টের বিষয়ে বলতে আপনার ফোনে হঠাৎ কল চলে এলো। আপনি হয়তো ভাবছেন এই কোম্পানি আমার নাম্বার পেলো কোথা থেকে। আসলে আপনি কোনো না কোনো সময় বিনামূল্যে কোনো পরিষেবা পাওয়ার জন্য কোনো সাইট বা অ্যাপে রেজিস্ট্রেশন করে থাকবেন। আর তারাই আপনার ডেটা এই কোম্পানিগুলোকে বিক্রি করে দিয়েছে।

এনসিসি গ্রুপ নামে একটি সাইবার সুরক্ষা সংস্থার সিনিয়র সিকিউরিটি কনসালট্যান্ট, ড্যান হেস্টিংস বেশ কয়েকটি জনপ্রিয় অ্যাপের উপর পরীক্ষা চালিয়ে দেখেছে, এই অ্যাপগুলো মানুষকে পরিষেবা দেওয়ার নাম করে তাদের ডেটা বাইরে বিক্রি করছে। এই অ্যাপগুলোর মধ্যে TrapCall, TrueCaller এবং Hiya নামের জনপ্রিয় অ্যাপগুলোও সামিল। এমনকি এই অ্যাপগুলো ডেটা বিক্রির কোনো পারমিশন পর্যন্ত নেয়না।

থার্ড পার্টিকে ডেটা বিক্রি করছে :

আমরা ট্রুকলার ব্যবহার করি অজানা অচেনা নাম্বারের পরিচয় জানার জন্য। আবার স্প্যাম কল ব্লকের জন্যেও এর ব্যবহার অনেকে করে থাকে। কিন্তু এই পরিষেবার জন্য কোম্পানি আপনার থেকে কোনো অর্থ নেয়না। আসলে এই কোম্পানি আপনার থেকে সার্ভিস চার্জ নেওয়ার থেকেও বেশি অর্থ উপার্জন করে আপনার ডেটা বিক্রি করে। আপনি যখন ট্রুকলারে সাইন আপ করবেন তখন এটি আপনার ফোন নাম্বার,ইমেল আইডি ও ফোন নাম্বার সংগ্রহ করে। এরসাথে আপনার ফোনের মেসেজ, গ্যালারি প্রভৃতির পারমিশন নিয়ে নেয়। এরপর আপনার ও আপনার ফোনের ডেটা সংগ্রহ করে কোম্পানিকে বিক্রি করে।

পড়ুন : ঘুম উড়েছে Truecaller ব্যবহারকারীদের, আপনা আপনি হচ্ছে ইউপিআই রেজিস্ট্রেশন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!