করোনা রুগীর কাছে যেতে ভয় ডাক্তারদের, হাসপাতালে নার্সের কাজ করছে রোবট টমি

করোনা ভাইরাস এর বিরুদ্ধে লড়াইয়ে সবথেকে বেশি সাহায্য করছেন আমাদের ডাক্তাররা। অন্যদিকে, করোনা সংক্রমণের আশঙ্কা সবথেকে বেশি এখন ডাক্তারদেরই। এই কারণে তাদের সাহায্য করার জন্য তৈরি করা হয়েছে একটি রোবট নার্স যার নাম টমি। ডাক্তার এবং মেডিকেল কর্মীদের সাহায্য করার জন্য তৈরি করা ৬টি উচ্চ প্রযুক্তি সম্পন্ন রোবটের মধ্যে একটি টমি। আপাতত টমি সহ অন্যান্য রোবট গুলি ইতালির সার্কোলো হাসপাতলে কর্মরত।

টমির মুখে একটি টাচস্ক্রিন রয়েছে। এই স্ক্রিনের মাধ্যমে টমি রোবটগুলি ঘরের মধ্যে থাকা চিকিৎসার উপকরণ এবং প্যারামিটারগুলির উপর নজরদারি করতে পারে। এর মাধ্যমে রোবটগুলি রোগীদের বার্তা রেকর্ড করতে পারে এবং সেগুলি ডাক্তারদের কাছে প্রেরণ করতে পারে। এই রোবট নার্সের কারণে হাসপাতালের মেডিকেল স্টাফের দরকার কম পড়েছে, ফলে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনাও একটু কমছে। একবার চার্জ দিলেই এই রোবট অনেকক্ষণ কাজ করতে সক্ষম।

ভারতে যদিও এখনও ডাক্তারদের সাহায্য করার জন্য রোবটের ব্যবহার করা হয়নি। তবে ভারত ও করোনা মোকাবিলায় কিছু প্রযুক্তি ব্যবহার করছে। এরমধ্যে ড্রোন ও মোবাইল অ্যাপ্লিকেশন অন্যতম।

ড্রোন ব্যবহার করা- ড্রোন ব্যবহার করে বিশ্বের অধিকাংশ দেশে জরুরী পরিষেবা চালানো হচ্ছে। নজরদারি রাখার পাশাপাশি এই ড্রোন ব্যবহার করে বিশ্বের উন্নত দেশগুলি ওষুধ প্রয়োজনীয় খাদ্যদ্রব্য সহ কিছু গুরুত্বপূর্ণ জিনিস মানুষের কাছে পৌছে দিতে পারছে। সেখানে ভারতে এই ড্রোন ব্যবহার করে বিভিন্ন জায়গায় নজরদারি চালানো হচ্ছে।

মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে সংক্রামিত ব্যক্তিদের ট্র্যাক করা- সম্প্রতি ভারত সরকার Arogya Setu নামে একটি অ্যাপ লঞ্চ করেছে। এই অ্যাপের এর মাধ্যমে ভারত সরকার সংক্রামিত মানুষজনের লোকেশন ট্র্যাক করতে পারছে। এছাড়াও এই অ্যাপে করোনাভাইরাসের ব্যাপারে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনারা পাচ্ছেন।