আর্ন্তজাতিক বাজারকে গুরুত্ব, দক্ষিণ আমেরিকায় নতুন কারখানা Royal Enfield-এর

Royal Enfield বিদেশের বাজারে অংশীদারিত্ব বাড়ানোর লক্ষ্যে এবার কলম্বিয়ায় কারখানা খুলেছে

royal-enfield-announced-second-manufacturing-plant-outside-of-india

আর্ন্তজাতিক বাজারে কর্তৃত্ব কায়েমে সচেষ্ট রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। ভারতে তৈরি মোটরসাইকেল জনপ্রিয়তা লাভ করছে বহু দেশে। বিদেশের বাজারে অংশীদারিত্ব বাড়ানোর লক্ষ্যে এবার কলম্বিয়ায় কারখানা খুলেছে সংস্থাটি।

২০১৪ সাল থেকে কলম্বিয়ার বাজারে ব্যবসা করছে রয়্যাল এনফিল্ড। কিন্তু দেশটিতে এতদিন সরাসরি মোটরসাইকেল উৎপাদনের বিষয়ে ভাবেনি তারা। ভারত থেকে তৈরি হওয়া গাড়ি আমদানি করে চলত বিক্রির কাজ৷ তবে এখন কলম্বিয়ায় কারখানা খুলে আমদানির উপর নির্ভরতা কমাতে চাইছে সংস্থাটি। 

রয়্যাল এনফিল্ড কলম্বিয়ার ওই কারখানায় তাদের হিমালয়ান অ্যাডভেঞ্চার বাইকের উপর বিশেষ গুরুত্ব দেবে। প্রত্যেকটি বাইকের যন্ত্রাংশ অবশ্য আসবে ভারত থেকেই। তবে তৈরি হওয়া গাড়ি আমদানির না করায় আর শুল্ক দিতে হবে না রয়্যাল এনফিল্ডকে। সে দিকে যেমন খরচ বাঁচবে, তেমনই স্থানীয়দের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে তারা।

উল্লেখ্য, কলম্বিয়ায় এখন ৫৭টি এক্সক্লুসিভ স্টোর ও ৪০টি অন্যান্য রিটেল স্টোর রয়েছে রয়্যাল এনফিল্ডের। আবার দক্ষিণ আমেরিকার পাশাপাশি উত্তর আমেরিকার বাজারকে পাখির চোখ করছে তারা। সেখানে ইতিমধ্যেই মিটিওর ৩৫০ (Meteor 350), হিমালয়ান (Himalayan)-এর মতো মডেল এনেছে সংস্থা। আবার খুব সম্প্রতি ভারতে লঞ্চ হওয়া নতুন ক্ল্যাসিক ৩৫০ (Classic 350) আমেরিকার বাজারে পা রাখবে বলে মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷