৩৫০সিসি ইঞ্জিনের সাথে Royal Enfield আনছে Hunter

royal-enfield-hunter-test-ride-image-leaked-launch-near
ছবি : Motorbeam

গতবছর থেকেই রয়্যাল এনফিল্ড (Royal Enfield) হান্টার (Hunter) নামে নতুন একটি মোটরসাইকেলের ওপর কাজ শুরু করেছিল। যাকে অনেকেই ৩৫০ সিসি সিঙ্গেল-সিলিন্ডার ইঞ্জিন সহ একটি ছোট ডিসপ্লেসমেন্ট ভার্সন হিসেবে মনে করছেন। এই রয়্যাল এনফিল্ড হান্টারের ছবি এখন অনলাইন ছড়িয়ে পড়েছে। Motorbeam-এর বিশাল কিশোর তামিলনাড়ুর চেন্নাই-সালেম হাইওয়েতে বাইকটিকে স্পট করেছেন। চেহারা লুকানোর জন্য বাইকটিকে অবশ্য ক্যামোফ্লেজ উপকরণে জড়িয়ে টেস্ট রাইড করা হচ্ছিল। তা সত্বেও বাইকটির ডিজাইন আমাদের চোখ এড়ায়নি।

Motorbeam তরফে শেয়ার করা ছবিগুলি দেখে বলা যেতে পারে, Royal Enfield Hunter এর ডিজাইন ল্যাঙ্গুয়েজ রয়্যাল এলফিল্ড ইন্টারসেপ্টর ৬৫০-এর সাথে সঙ্গতিপূর্ণ বলে মনে করা হলেও, এটি ট্রায়াম্ফ স্ট্রিট টুইনের একটি ছোট সংস্করণ স্বরূপ। টেস্ট মডেলে উল্লিখিত বাইকগুলির সাথে সাদৃশ্যযুক্ত গোল হেডল্যাম্প, আমন্ড শেপের জ্বালানি ট্যাঙ্ক, উত্থিত ও সোজা হ্যান্ডেলবার, শর্ট ফ্রন্ট ফেন্ডার, সামনে টেলিস্কোপিক ফোর্কস, সিঙ্গেল-পড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, মাল্টি স্পোক অ্যালয় হুইল আছে। বাইকটির টেললাইটের ডিজাইন বেশ ইউনিক, রয়্যাল এনফিল্ডের অন্যান্য বাইকের মতো নয়। আবার এর এক্সহস্ট পাইপও তুলনামুলকভাবে ছোটো। বাইকের দু’চাকাতেই ডিস্ক ব্রেক রয়েছে। সেইসঙ্গে ডুয়াল-চ্যানেল এবিএস থাকতে পারে বলে অনুমান করা যায়।

এখানে সম্ভবত রয়্যাল এনফিল্ড মিটিওর ৩৫০ সিরিজে থাকা ৩৪৯ সিসি ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা সর্বোচ্চ ২০.৪ পিএস শক্তিএবং ২৭ এনএম টর্কের আউটপুট দেয়। টেস্ট রাইডে দেখা মডেলটিকে প্রোডাকশান রেডি হিসেবেই মনে হয়েছে। সেক্ষেত্রে বলা যায় বাইকটি হয়তো লঞ্চ হতে বেশীদিন বাকি নেই।

উল্লেখ্য, রয়াল এনফিল্ড পূর্বে আগামী সাত বছর ধরে প্রত্যেকটি কোয়ার্টারে একটি করে নতুন মোটরবাইক লঞ্চের পরিকল্পনার কথা প্রকাশ করেছে। এর মধ্যে নেক্সট-জেনারেশন ক্ল্যাসিক ৩৫০ মডেল রয়েছে। যার ইঞ্জিন থেকে শুরু করে বিভিন্ন কম্পোনেন্ট মিটিওর ৩৫০ থেকে নেওয়া হবে। পরবর্তী প্রজন্মের ক্ল্যাসিক ৩৫০ মোটরবাইককে হয়তো চলতি বছরের দ্বিতীয় কোয়ার্টারে বাজারে আসতে দেখা যাবে।