Royal Enfield SG 650: সৌন্দর্য অতুলনীয়, রয়্যাল এনফিল্ডের নতুন ক্রুজার বাইকপ্রেমীদের মনে ঝড় তুলে দিল

Royal Enfield SG 650 খুব সম্ভবত Shotgun 650 নামেই বাজারজাত করা হবে

royal-enfield-sg-650-unveiled-prototype-showcase-engine-features

রয়্যাল এনফিল্ড (Royal Enfield) সামনে আনল কনসেপ্ট মোটরসাইকেল SG 650। মঙ্গলবার ইতালির মিলানে (EICMA 2021 শো) প্রদর্শিত হল বাইকটির প্রোটোটাইপের। SG 650-এর লুক আর ডিজাইন ইতিমধ্যেই বাইকপ্রেমীদের মধ্যে তুমুল উদ্দীপনার সৃষ্টি করেছে। আবার এটি যে সংস্থার আসন্ন ৬৫০ সিসি ববার মোটরসাইকেলের নমুনা মডেল, সেটা শুনে তর সইতে পারছেন না অনেকেই। এটি বাজারে আসার আগেই কী কী কারণে সকলের মধ্যমণি হয়ে উঠল, এক নজরে দেখে নেওয়া যাক সেগুলি।

Royal Enfield SG 650-এ সাবেকি ও আধুনিকতার এক দুর্ধর্ষ মেলবন্ধন ঘটেছে। এর রেট্রো চার্ম ও আধুনিক প্রযুক্তির ছোঁয়া সংস্থার কাস্টম মোটরসাইকেলের সমৃদ্ধশালী ইতিহাসকে মনে করাবে। কনসেপ্ট মডেলে মোটা চাকা দেওয়া হয়েছে। সামনের ও পিছনের ফেন্ডারগুলি লক্ষ্যণীয়। খাঁটি ক্রুজার বাইকের মতো আকৃতি থাকায় রাইডারের জন্য একটাই আসন বরাদ্দ এতে। এর ফলে পশ্চাৎপদে ব্ল্যাক ফেন্ডার উন্মুক্ত হয়ে ববার বাইকের ব্যক্তিত্ব তৈরি করেছে।

Royal Enfield SG 650-এ সাদা ও কালোর মিশ্রণে রঙ ফুটিয়ে তোলা হয়েছে। মন কাড়া গ্রাফিক্স এবং ফুয়েল ট্যাঙ্কে রয়্যাল এনফিল্ডের স্টিকারিং হৃদস্পন্দন বাড়িয়েছে। ট্যাঙ্কটি কঠিন অ্যালুমিনিয়াম ব্লক সিএনসি মেশিনে ফেলে হয়েছে। আসনটি হাতে সেলাই করা এবং চামড়ার তৈরি। ক্লাসিক মোটরসাইকেলের সঙ্গে সাযুজ্য বজায় রেখে রয়্যাল এনফিল্ড এসজি ৬৫০ কনসেপ্ট গোল হেডল্যাম্প (এলইডি) পেয়েছে। ডেতরটা এলইডি ডিআরএল দিয়ে সজ্জিত।

রয়্যাল এনফিল্ড এসজি ৬৫০ কনসেপ্টে টুইন পড ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে। প্রোডাকশন মডেলে এর মধ্যে গুগল চালিত ট্রিপার নেভিগেশন সিস্টেম থাকবে। এছাড়া এসজি ৬৫০ কনসেপ্টের অন্যান্য হাইলাইটগুলি হল ফ্রন্ট ও রিয়ার ডিস্ক ব্রেক, ডুয়াল চ্যানেল এবিএস, আপসাইড ডাউন ফর্ক (রয়্যাল এনফিল্ডে প্রথম), ব্ল্যাকড আউট ইঞ্জিন ও টুইন এগজস্ট, এবং রিয়ার স্প্রিং সাসপেনশন।

পারফরম্যান্সের প্রসঙ্গে আসলে, Royal Enfield 650 Twins-এ ব্যবহৃত SG 650-এর প্রোডাকশন মডেলে ৬৪৮ সিসি প্যারালেল টুইন সিলিন্ডার ইঞ্জিন দেওয়া হবে বলেই মনে করা হচ্ছে। এর থেকে পাওয়া যাবে ৪৭ পিএস শক্তি ও ৫২ এনএম টর্ক৷ ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দেবে সিক্স স্পিড গিয়ারবক্স এবং স্লিপার-অ্যাসিস্ট ক্লাচ।

Royal Enfield SG 650 খুব সম্ভবত Shotgun 650 নামেই বাজারজাত করা হবে। কনসেপ্টের তুলনায় চূড়ান্ত মডেলের ডিজাইনে একটু-আধটু রদবদল ঘটতে পারে।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷