রেডমি নয়, কম খারাপ হচ্ছে স্যামসাং ও রিয়েলমির ফোন

  

বৃহস্পতিবার সাইবার মিডিয়া রিসার্চার( সিএমআর) এর একটি রিপোর্টে জানা গেছে, ভারতে অন্যান্য স্মার্টফোন কোম্পানিগুলোর তুলনায় সবথেকে কম রিটার্ন রেট রয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানি রিয়েলমি এবং সাউথ কোরিয়ান ব্র্যান্ড স্যামসাং-এর।

ভারতের ৮টি শহরের ১০০০ জন মোবাইল ব্যবহারকারীকে নিয়ে এই সার্ভেটি করা হয় যার মুখ্য ফোকাস ছিল স্মার্টফোনটি কেনার পদ্ধতি, মুখ্য স্পেসিফিকেশনস, স্মার্টফোনের সমস্যা এবং রিপিয়ারিং ও বদল সহ অন্যান্য সেল পরবর্তী সার্ভিস।

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

এই রিটার্ন রেট মূলত তার বর্তমান ব্র্যান্ড নিয়ে ব্যবহারকারী কতটা সন্তুষ্ট এবং ওই ব্র্যান্ডটি তার ক্রেতাদের প্রত্যাশা কতটা পূরণে সক্ষম হয়েছে তার উপর নির্ভর করে। এই সার্ভেতে দেখা গিয়েছে ভারতের অন্যান্য মোবাইল ব্র্যান্ডের গড় রিটার্ন রেটের থেকে অনেকটাই নিচে রয়েছে স্যামসাং এবং রিয়েলমির রিটার্ন রেট।

প্রথম ছয় মাসের মধ্যে কোন ব্যবহারকারী তার মোবাইলের সমস্যা নিয়ে সেই ব্র্যান্ডের সার্ভিস সেন্টারে গিয়েছেন কিনা তার ওপর সেই ব্র্যান্ডের রিটার্ন রেট নির্ভর করে। এই সার্ভেতে দেখা গিয়েছে সর্বমোট স্মার্টফোন ব্যবহারকারীর মধ্যে প্রায় ৩ শতাংশ লোক প্রথম ছয় মাসের মধ্যেই ফোনের সমস্যা নিয়ে সেই ব্র্যান্ডের সার্ভিস সেন্টারে গেছেন।

এদিকে লুক ডিজাইন এবং ফিল এর নিরিখে স্মার্টফোন ব্র্যান্ডের তালিকায় সবথেকে উপরে রয়েছে ভিভো (৯৯ শতাংশ মানুষ সন্তুষ্ট)। এর পরেই রয়েছে ওপ্পো এবং রিয়েলমি (৯৮ শতাংশ করে)। তারপরে রয়েছে শাওমি (৯৭ শতাংশ)।

সমস্ত ব্যবহারকারীর মধ্যে বেশিরভাগ মানুষই যেকোন ফোনের ডিজাইন, ক্যামেরা পারফরম্যান্স এবং বিল্ড কোয়ালিটিকে স্মার্টফোন কেনার সময় প্রাধান্য দিয়ে থাকেন। সিআরএমের আইআইজি ডিপার্টমেন্টের চিফ বলেছেন,” যেকোনো মানুষের মন জয় করতে গেলে স্মার্টফোন কোম্পানি গুলিকে শুধুমাত্র তাদের ফোনের ডিজাইনের উপর নয় বরং তাদের ফোনের বিল্ড কোয়ালিটি এবং পারফরম্যান্সের দিকেও ইনভেস্ট করতে হবে।” বিশ্বাসযোগ্যতার নিরিখে আবার সবথেকে উপরে রয়েছে রিয়েলমি (৯০ শতাংশ)। তারপর রয়েছে স্যামসাং(৮৮ শতাংশ) এবং ভিভো(৮৭ শতাংশ)।

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

পড়ুন : ৬ টি ক্যামেরার সাথে ভারতে এলো Vivo V17 Pro

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন