সুখবর, Android 12 আপডেট এল Samsung-এর এই ফোনগুলিতে

স্যামসাংয়ের ওয়ান ইউআই ৪ আপডেটটি এই মুহূর্তে গ্যালাক্সি এস২১ এবং গ্যালাক্সি এস২১+ ও গ্যালাক্সি এস২১ আল্ট্রা মডেলে উপস্থিত হবে

samsung-android-12-one-ui-4-update-timeline-s21-series-rollout-galaxy-watch

Galaxy S21 সিরিজের জন্য Android 12 (অ্যান্ড্রয়েড ১২) ভিত্তিক কাস্টম ওএস রোল আউট করল Samsung।
গতকাল অর্থাৎ মঙ্গলবার, শীর্ষস্থানীয় হ্যান্ডসেট নির্মাতাটি জানুয়ারীতে মুক্তি পাওয়া Galaxy S21 (গ্যালাক্সি এস২১), Galaxy S21+ (গ্যালাক্সি এস২১+) এবং Galaxy S21 Ultra (গ্যালাক্সি এস২১ আল্ট্রা) ফোনের জন্য Android 12 ভিত্তিক One UI 4 (ওয়ান ইউআই ৪) আপডেট নিয়ে এসেছে। আর এই আপডেটটি ইউজারদের নতুন কাস্টমাইজেশন অপশন, সিকিউরিটি ফিচার ইত্যাদি
প্রদান করবে বলে ঘোষণা করা হয়েছে। বলে রাখি, দক্ষিণ কোরিয়া ভিত্তিক কোম্পানিটি তার Galaxy Watch সিরিজের স্মার্টওয়াচগুলির জন্যও একটি আপডেট রোলআউট করেছে। এছাড়া Samsung জানিয়েছে যে, One UI 4 ভার্সনটি আগামী মাসে সংস্থার অন্যান্য স্মার্টফোন মডেলগুলিতে উপলব্ধ হবে।

স্যামসাং ওয়ান ইউআই ৪ আপডেট টাইমলাইন (Samsung One UI 4 update timeline)

সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী, স্যামসাংয়ের ওয়ান ইউআই ৪ আপডেটটি এই মুহূর্তে গ্যালাক্সি এস২১ এবং গ্যালাক্সি এস২১+ ও গ্যালাক্সি এস২১ আল্ট্রা মডেলে উপস্থিত হবে। তবে শীঘ্রই এই আপডেট পৌঁছে যাবে পুরনো Galaxy S সিরিজ (Galaxy S20, Galaxy S10 মডেলে) এবং Galaxy Note সিরিজের (Galaxy Note 20, Galaxy Note 10 মডেল) ডিভাইসে। এছাড়া Galaxy Z, Galaxy A এবং Galaxy Tab S7 সিরিজের ট্যাবলেটেও নতুন ওয়ান ইউআই আপডেট মিলবে।

মূলত সমস্ত ইউজারকে যত তাড়াতাড়ি সম্ভব সেরা এক্সপিরিয়েন্স সরবরাহের উদ্দেশ্যেই সংস্থাটি কাজ করছে বলে জানিয়েছেন স্যামসাং ইলেকট্রনিক্সের মোবাইল কমিউনিকেশনস বিজনেসের এক্সিকিউটিভ তথা ভাইস প্রেসিডেন্ট। যদিও হ্যান্ডসেট ছাড়াও, আজ থেকে Galaxy Watch, Galaxy Watch Active, Galaxy Watch Active 2 এবং Galaxy Watch 3 ব্যবহারকারীরা নতুন আপডেট পাবেন।

এই প্রসঙ্গে বলে রাখি, স্যামসাং তার আপডেটের রোলআউট শিডিউল হাইলাইট করে একটি পোস্ট করে; যদিও পরে সেটি ডিলিট করে দেওয়া হয়। টিপস্টার ট্রন এই বিষয়ে একটি ছবি পোস্ট করে সেটিকে সংস্থার অফিসিয়াল নোটিফিকেশন বলে দাবি করেছেন। তার ওই ছবি অনুযায়ী, Galaxy Z সিরিজ, Galaxy S20 সিরিজ এবং Galaxy Note 20 সিরিজের কয়েকটি ফোন ডিসেম্বরে আপডেট পাবে। পরের মাসে অর্থাৎ জানুয়ারিতে Galaxy S10 সিরিজ, Galaxy Note 10 সিরিজ এবং পুরোনো ফোল্ডেবলগুলি ডিভাইসগুলি আপডেট পেতে পারে, যেখানে ফেব্রুয়ারিতে ট্যাবলেটগুলিতে আপডেট আসবে।

স্যামসাং ওয়ান ইউআই ৪ (Samsung One UI 4 features)

স্যামসাং ওয়ান ইউআই ৪ আদতে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কাস্টম ওএস‌। এর বিটা ভার্সনটি গত সেপ্টেম্বরে রিলিজ হয়েছিল। এখন স্টেবল ভার্সনও নিয়ে আসা হয়েছে। এতে কালার প্যালেটের নতুন সেটসহ অতিরিক্ত কাস্টমাইজেশন অপশন রয়েছে, যা ইউজারদের হোম স্ক্রিন আইকন, মেনু, বাটন এবং ব্যাকগ্রাউন্ড ডিজাইন পরিবর্তন করার সুবিধা দেবে। অন্যদিকে এটির সাহায্যে মোবাইল কীবোর্ড নতুন উইজেট ও ইমোজি ফিচার পাবে, এবার GIF/স্টিকারগুলির ক্ষেত্রেও বৈচিত্র্য দেখা যাবে। এছাড়া নতুন ওয়ান ইউআই আপডেট অতিরিক্ত সিকিউরিটি ফিচার প্রদান করবে। কোনো অ্যাপ ক্যামেরা বা মাইক্রোফোন অ্যাক্সেস করার চেষ্টা করলে ইউজাররা ওয়ার্নিং পাবেন; তদুপরি, এখন থেকে সেটিংসের জন্য একটি নতুন প্রাইভেসি ড্যাশবোর্ড এবং ইজি মনিটরিং/কন্ট্রোলের বিকল্প থাকবে। আপডেটটি থার্ড পার্টি অ্যাপ এবং সার্ভিসের সাপোর্টও প্রসারিত করবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.