খুঁজে পাওয়া যাবে হারিয়ে যাওয়া স্মার্টফোন, Samsung আনলো SmartThings Find

অনেক সময়েই আমরা অন্যমনস্কভাবে হাতের কোনো জিনিস কোনো জায়গায় রেখে খুঁজে পাইনা বা কোথায় রেখেছি মনে করতে পারিনা। ওই মুহূর্তে মনে হয় কিভাবে জিনিসটিকে তাড়াতাড়ি এবং সহজে খুঁজে পাওয়া যাবে। তবে সাধারণ জিনিস খুঁজে পেতে বিলম্ব হলেও এবার থেকে সহজেই স্মার্টফোন, ট্যাবলেট, স্মার্টওয়াচ কিংবা ইয়ারবাড খুঁজে বের করা যাবে শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশনের সাহায্যে। আসলে আজ জনপ্রিয় টেক ব্র্যান্ড Samsung, ‘SmartThings Find’ নামে একটি ফিচার চালু করেছে, যার সাহায্যে হারিয়ে যাওয়া গ্যালাক্সি ডিভাইসের লোকেশন সহজেই ডিটেক্ট করা যাবে।

এই ‘SmartThings Find’ ফিচারটি মূলত Samsung এর ‘SmartThings’ অ্যাপ্লিকেশনের অপ্ট-ইন প্রোগ্রামের একটি অংশ। এটি অ্যান্ড্রয়েড ৮ বা তার পরবর্তী অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইসগুলিতে অ্যাক্সেস করা যাবে। জানিয়ে রাখি, হারিয়ে যাওয়া Galaxy ডিভাইসটি অফলাইনে থাকলেও এই পরিষেবাটি ব্যবহার করা যেতে পারে। এই ফিচারটি ব্যবহার করতে Galaxy ইউজারদের স্মার্টথিংস অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে, তবেই তারা হারিয়ে যাওয়া ডিভাইসগুলি খুঁজে পেতে সক্ষম হবেন।

কিভাবে কাজ করে ‘SmartThings Find’ ফিচার?

এই ফিচারটি ডিভাইসের অনুসন্ধানের জন্য ব্লুটুথ লো এনার্জি (BLE) এবং আল্ট্রা-ওয়াইডব্যান্ড (UWB) প্রযুক্তি ব্যবহার করে। এক্ষেত্রে যে ডিভাইসে স্মার্টথিংস অ্যাপটি থাকবে তা একটি ব্লুটুথ লো এনার্জি সিগন্যাল তৈরি করবে, যা হারিয়ে যাওয়া ডিভাইসগুলি ৩০ মিনিট ধরে অফলাইন থাকলেও তার লোকেশন অ্যাক্সেস করতে পারবে। ইউজাররা যদি স্মার্টথিংস ফাইন্ডের মাধ্যমে তাদের ডিভাইসটি হারিয়ে গেছে বলে রিপোর্ট করেন, তবে এটি গ্যালাক্সি স্মার্টফোন বা ট্যাবলেট জাতীয় ডিভাইসের অবস্থান সম্পর্কে স্যামসাং সার্ভারকে অবহিত করবে।

এই বিষয়ে স্যামসাং ইলেক্ট্রনিক্সের মোবাইল কমিউনিকেশনস বিজনেসের ভাইস প্রেসিডেন্ট এবং স্মার্টথিংস টিমের হেড জাইয়ন জং (Jaeyeon Jung) বলেছেন – BLE এবং UWB প্রযুক্তির সাহায্যে স্মার্টথিংস ফাইন্ড ফিচারটি ইউজারদের জীবনে কিছুটা হলেও চাপ কমাবে।

রিপোর্ট অনুযায়ী, কোরিয়া, যুক্তরাজ্য, এবং যুক্তরাষ্ট্রের প্রায় ছয় মিলিয়ন ইউজার দুই মাস আগেই এই ফিচারটির অ্যাক্সেস পেয়েছেন। তবে এখন এটি বিশ্বব্যাপী ইউজারদের জন্য রোলআউট করা হয়েছে। পাশাপাশি দক্ষিণ কোরিয়ার এই ব্র্যান্ডটি জানিয়েছে, তারা আগামী বছরের মধ্যে এই ফিচারটির কার্যকারিতা বাড়ানোর চেষ্টা করবে, যার ফলে ইউজাররা তাদের নন-গ্যালাক্সি আইটেমগুলি সহজেই শনাক্ত করতে পারবেন।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.