বিশ্ব স্মার্টফোন বাজারে Apple কে পিছনে ফেলে শীর্ষে Samsung

samsung-beats-apple-to-regain-top-position-in-global-smartphone-market-in-q1-2021

সাম্প্রতিক সময়ে কিছু সমীক্ষার দরুন দেখা গিয়েছে, বিগত তিন-চার বছরের মতই ভারতের স্মার্টফোন বাজারে Samsung-কে পেছনে ফেলেছে Xiaomi; আবার এদেশে প্রিমিয়াম হ্যান্ডসেটের ক্ষেত্রেও দক্ষিণ কোরিয়ার সংস্থাটির চেয়ে এগিয়ে গিয়েছে Apple। কিন্তু ইন্ডিয়ান মার্কেট থেকে সেরার মুকুট হাসিল করতে না পারলেও, ২০২১ সালের প্রথম প্রান্তিকের শেষে Samsung বৈশ্বিক (গ্লোবাল) স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখল করেছে – এমনটাই বলছে মার্কেট রিসার্চ ফার্ম IDC ও Canalys-এর লেটেস্ট রিপোর্ট।

বলে রাখি, গত ত্রৈমাসিকের অর্থাৎ ২০২০ সালের শেষের দিকে এই দুটি সংস্থা Apple-কে গ্লোবাল মার্কেটের টপ প্লেয়ার হিসেবে ঘোষণা করেছিল। তবে ক্যালেন্ডারের পাতা বদল হতেই কার্পেটিনো ভিত্তিক সংস্থাটির থেকে সিংহাসন ছিনিয়ে নিয়েছে Samsung। এক্ষেত্রে, Canalys দাবি করেছে যে, Samsung, ৭৬.৫ মিলিয়ন ইউনিট স্মার্টফোনের শিপিং করে ২২% শেয়ার অর্জন করেছে। আবার IDC জানিয়েছে, সংস্থাটি ৭৫.৩ মিলিয়ন শিপমেন্টের সাথে ২১.৮% শেয়ার পেয়েছে। অন্যদিকে Apple, ৫২.৪ মিলিয়ন ইউনিট শিপিং করে বছরের প্রথম প্রান্তিকের শেষে ১৫% মার্কেট শেয়ার দখল করেছে বলে অভিমত ক্যানালিসের। যেখানে আইডিসির রিপোর্টে দেখা গেছে, এটি উল্লিখিত সময়ে ৫৫.২ মিলিয়ন শিপমেন্ট এবং ১৬% মার্কেট শেয়ারের মুখ দেখেছে।

তবে বিশ্ব বাজারে অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডগুলিও মোটামুটি ভালোই ব্যবসা করেছে। আইডিসির রিপোর্ট অনুযায়ী, গ্লোবাল স্মার্টফোন মার্কেটে চীনা ব্র্যান্ড Xiaomi, Oppo এবং Vivo যথাক্রমে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থান অর্জন করতে সক্ষম হয়েছে। এই ফার্মের তথ্য অনুযায়ী, ২০২১-এর প্রথম তিনমাসে ৪৮.৬ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করে ১৪.১% শেয়ার পেয়েছে Xiaomi। আবার Oppo ও Vivo যথাক্রমে ৩৭.৫ মিলিয়ন ইউনিট এবং ৩৪.৯ মিলিয়ন ইউনিট ফোনের শিপিং করেছে। এর ফলে দুটি সংস্থা অর্জিত শেয়ারের মাত্রা দাঁড়িয়েছে ১০.৮ এবং ১০.১ শতাংশে।

এদিকে অন্যান্য ব্র্যান্ডগুলির সম্পর্কে ক্যানালিস জানিয়েছে, Xiaomi, ৪৯ মিলিয়ন ইউনিটের শিপিং করে ১৪% মার্কেট শেয়ার দখল করেছে। এছাড়া Oppo কর্তৃক ৩৭.৬ মিলিয়ন ইউনিট ফোনের শিপিং হয়েছে, যার ফলে এটি ১১% মার্কেট শেয়ার রেকর্ড করেছে। আবার Vivo, ৩৬ মিলিয়ন ফোন বিক্রি করায় বিশ্ববাজারে এটির ১০% মার্কেট শেয়ার রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন