ভিভো কে টপকে ভারতে দ্বিতীয় স্মার্টফোন ব্র্যান্ড হল Samsung, ধরে ফেলতে পারে শাওমিকেও

samsung-beats-vivo-to-become-second-smartphone-brand-in-india-in-q2-2020

আবার শিরোনামে স্যামসাং! আসলে Xiaomi, Oppo, Vivo এর মত সংস্থার স্মার্টফোন বাজারে আসার পর বেশ অনেকটাই জনপ্রিয়তা কমেছিল এই দক্ষিণ কোরিয়ান সংস্থাটির। কিন্তু Samsung আবার ভারতীয় বাজারে শীর্ষস্থান ফিরে পেতে আপ্রাণ চেষ্টা করছে। সংস্থাটি নিত্যনতুন অফারের পাশাপাশি বাজারে নিয়ে আসছে একের পর এক নতুন বাজেট স্মার্টফোন। এক্ষেত্রে কোভিড -১৯ পরিস্থিতি এবং ভারতীয়দের চীন বিরোধী মনোভাব শাপে বর হয়েছে স্যামসাংয়ের।

Samsung এই মুহূর্তে ভারতের বাজারে একমাত্র সংস্থা যা চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলিকে বেশ টক্কর দিচ্ছে। চলতি বছরে জুন মাস থেকে এখনও পর্যন্ত সংস্থাটি ৭টি নতুন স্মার্টফোন বাজারে এনেছে, যার মধ্যে তিনটি স্মার্টফোনের দাম ১০,০০০ টাকারও কম।

বছরের প্রথম প্রান্তিকে Samsung ১৬ শতাংশ মার্কেট শেয়ার সহ শাওমি ও ভিভো -র পর ভারতে তৃতীয় স্মার্টফোন ব্র্যান্ড হিসাবে অবস্থান করছিল। তবে এই মুহূর্তে ভারতীয় ইউজারদের চীনা ব্র্যান্ডগুলির ওপর চরম ক্ষোভ রয়েছে এবং বোধহয় সেই কারণেই চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বাজারে ২৬ শতাংশ জায়গা দখল করেছে স্যামসাং। এরফলে তারা Vivo কে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। যদিও ২৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে এখনও ভারতে সবার শীর্ষে আছে Xiaomi।

কাউন্টারপয়েন্ট এর রিপোর্ট থেকে আরও উঠে এসেছে, আমেরিকার পরে ভারত এই মুহূর্তে স্যামসাংয়ের দ্বিতীয় বৃহত্তম বাজার। এদেশে সংস্থার রিটেল স্মার্টফোন থেকে বার্ষিক আয় বর্তমানে ৭.৫ বিলিয়ন।

অন্যদিকে লকডাউনের জেরে চীনা সংস্থাগুলি তাদের স্টক ও সাপ্লাইয়ের জন্য বেশ মুশকিলে পড়েছিলো। তবে Samsung এই জাতীয় সমস্যার মুখে পড়েনি, ওই সময়েও নন-চীনা সংস্থাটির চমৎকার ইনহাউস সাপ্লাই চেইন ছিল। যাইহোক এখন দেখার বিষয় এটাই, স্যামসাং আবার ভারতীয় বাজারে ১ নম্বর ব্র্যান্ড হয়ে ওঠে কিনা!