Xiaomi কে হারিয়ে ভারত সহ বিশ্ব মার্কেটে প্রথম স্থানে উঠে এল Samsung

samsung-becomes-top-smartphone-seller-in-india-and-globally

অতিমারির মধ্যেই দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা Samsung এর জন্য স্বস্তির খবর নিয়ে এল Counterpoint Technology Market Research-এর একটি সমীক্ষা। এই সমীক্ষা অনুযায়ী, চলতি বছরের আগস্ট মাসে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রিতে স্যামসাং প্রথম স্থানে উঠে এসেছে। শুধু তাই নয়, ভারতীয় স্মার্টফোন বাজারের ক্ষেত্রেও এই সংস্থা হারিয়ে যাওয়া জমি পুনরুদ্ধার করে সর্বাধিক পরিমাণ শেয়ার ধরে রাখতে সক্ষম হয়েছে।

ভারতে স্মার্টফোনের ব্যবসায় Samsung এর প্রথম স্থানে উঠে আসার পিছনে সমীক্ষকেরা একাধিক কারণের দিকে ইঙ্গিত করেছেন। বিশেষত আন্তর্জাতিক রাজনীতি ও বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সম্পর্কের বিষয়টি যে স্মার্টফোনের বাজারকে প্রভাবিত করছে তা খোলাখুলি স্বীকার করছেন সমীক্ষকেরা। যেমন ভারতের ক্ষেত্রে নাগরিকদের সাম্প্রতিক চীনবিরোধী মনোভাবের সুফল পেয়েছে Samsung।

এই কারণেই ভারতে স্মার্টফোন বিক্রিতে কঠিনতম প্রতিদন্দ্বী Xiaomi কে টেক্কা দিয়ে এক নম্বর স্থান দখল করেছে দক্ষিণ কোরিয়ায় কোম্পানিটি। তবে শুধু ভারত নয়, সারা বিশ্বেই স্যামসাংয়ের স্মার্টফোনের বিক্রি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে মধ্য পূর্ব ইওরোপের যে অংশগুলিতে Huawei-এর উল্লেখযোগ্য উপস্থিতি ছিল, সেই সমস্ত স্থানে আধিপত্য বিস্তার করেছে শাওমি।

কউন্টার পয়েন্টের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে বৈশ্বিক স্মার্টফোনের বাজারের ২২ শতাংশ শেয়ার নিয়ে Huawei-কে পিছনে ফেলে দিয়েছে Samsung। অথচ গত এপ্রিলেই এই ঘটনার বিপরীত পরিস্থিতি লক্ষ্য করা গিয়েছিল। এপ্রিলে Huawei বিশ্ব স্মার্টফোন বাজারের ২১ শতাংশ শেয়ার অধিকার করেছিল। তবে আগস্টে তারা ১৬ শতাংশ বাজার দখল করে দ্বিতীয় স্থানে নেমে এসেছে।

অন্যদিকে মোবাইল নির্মাণকারক সংস্থা Apple তাদের বাজার ধরে রাখতে সক্ষম হয়েছে। অক্টোবর মাসে তাদের নতুন আইফোন ১২ সিরিজ লঞ্চ হয়েছে। ফলে আগামী নভেম্বরে তাদের বিক্রি বিগতদিনের তুলনায় বৃদ্ধি পেতে পারে বলে সমীক্ষার ইঙ্গিত।