কাজ হবে দ্রুত, Samsung আনছে এক্সট্রিম আলট্রা ভায়োলেট প্রযুক্তি যুক্ত ১৬ জিবি র‌্যাম

Samsung begins mass production of 16gb lpddr5 ram using euv technology

দক্ষিণ কোরিয়ান কোম্পানি স্যামসাং কে আমরা স্মার্টফোনের জন্য অধিক চিনলেও, কোম্পানিটি অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেট ও তৈরী করে। এছাড়াও Samsung এর মেমোরি চিপের বড় ব্যবসা আছে। এবার কোম্পানি নতুন RAM চিপের কথা সামনে আনলো। যেখানে এক্সট্রিম আলট্রা ভায়োলেট লিথোগ্রাফি টেকনোলজি ব্যবহার করা হবে।

Engadget এর রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি ১৬ জিবি এলপিডিডিআর র‌্যামের প্রোডাকশন শুরু করেছে। যেটিতে এক্সট্রিম আলট্রা ভায়োলেট লিথোগ্রাফি টেকনোলজি ব্যবহার হবে। এই টেকনোলজি সিলিকন আটকে দেওয়ার জন্য লেজার এবং লাইট সেনসিটিভ রাসায়নিক ব্যবহার করে। এই টেকনোলজি স্যামসাংয়ের চিপে আসলে, কোম্পানিটি বাজারের বড় প্রতিদ্বন্দ্বীদের ঝটকা দিতে পারবে।

জানা গেছে নতুন এই RAM চিপ আগের ১২ জিবি র‌্যামের থেকে ১৬ শতাংশ দ্রুত ব্যান্ডউইথ এর সাথে আসবে। আবার এর সাইজ হবে ৩০ শতাংশ কম। এদিকে নতুন চিপের ব্যান্ডউইথ বেড়ে হবে ৬.৪ জিবিপিএস। ফলে বলা যায় ১৬ জিবি র‌্যামের যে ফোনগুলি আসবে তাতে আরও উন্নত স্পিড আমরা দেখতে পাবো।

রিপোর্ট অনুযায়ী, কেবল ফ্ল্যাগশিপ ফোনের জন্যই এই নতুন চিপ তৈরী করছে Samsung। আগামী দিনে বেশ কয়েকটি ফ্ল্যাগশিপ ফোনে আমরা এই নতুন র‌্যাম চিপ দেখবো। জানা গেছে কোম্পানি অটোমোবাইল ইন্ডাস্ট্রির জন্যও এই চিপকে উপলব্ধ করবে। এখন দেখার স্যামসাংয়ের এই অত্যাধুনিক চিপকে টেক্কা দিতে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলি আরও নতুনত্ব সামনে আনে কিনা।