Samsung Browser: এবার Apple ডিভাইস ব্যবহারকারীদের মত সুবিধা পাবে স্যামসাং ইউজারেরা

স্যামসাং ব্রাউজার ব্যবহারকারীরা মেনুতে গিয়ে লেআউট সেটিংসে 'address bar position' অপশন পাবেন

samsung-browser-gets-option-to-move-address-bar-to-bottom

অ্যাপলের Safari ব্রাউজারের মতো এবার Samsung ব্রাউজারেও দেখা যাবে প্রায় একই ডিজাইন। আসলে এবার থেকে স্যামসাং মোবাইলে ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বার (address bar) স্ক্রীনের নীচের দিকে নামিয়ে আনা যাবে। অর্থাৎ ইউজারেরা স্ক্রিনের উপরের বদলে এখন অ্যাড্রেসবারকে স্ক্রিনের নীচের দিকে নামিয়ে আনতে সক্ষম হবেন। যদিও আপাতত স্যামসাংয়ের বিটা অ্যাপে এই নতুন লেআউট চালু হয়েছে। তবে খুব শীঘ্রই সকলের ব্যবহারের জন্য সুবিধাটি রোল আউট করা হবে।

নতুন এই সিস্টেমে স্যামসাং ব্রাউজার ব্যবহারকারীরা মেনুতে গিয়ে লেআউট সেটিংসে ‘address bar position’ অপশন পাবেন। সেখান থেকে তারা বেছে নিতে পারবেন তাদের পছন্দের লেআউট। আপনি চাইলে অ্যাড্রেস বার মোবাইল স্ক্রিনের উপরে রাখতে পারেন, আবার চাইলে স্ক্রিনের নিচের দিকেও অ্যাড্রেস বার নামাতে পারেন।

অ্যাপে যদি অ্যাড্রেস বার পজিশন ‘bottom’ বেছে নেওয়া হয়, তাহলে আপনার মোবাইলের লেআউট ঠিক সাফারি ব্রাউজারের (iOS 15 অপারেটিং সিস্টেম) মতো দেখতে লাগবে। যদিও স্ক্রিনের নীচের দিকে অ্যাড্রেস বার থাকার এই লেআউট Apple প্রথম এনেছিল তা নয়। বছর কয়েক আগেই গুগলেও এই ধরনের লেআউট দেখা গেছে। তবে অ্যাপলে এই ধরনের লেআউট আসার পরই স্যামসাং এখন এই লেআউট আনার চিন্তাভাবনা করেছে বলে মনে করা হচ্ছে।

প্রথমের দিকে Apple ব্যবহারকারীদের অপশনের মাধ্যমে এই নতুন লেআউট বেছে নিতে হত। কিন্তু বহু অভিযোগের পর অ্যাপল ব্যবহারকারীরা নতুন এই লেআউট বাইডিফল্ট পাচ্ছেন, যা iOS 15 এর আগের ভার্সনগুলিতে ছিল না।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।