স্যামসাং লক্ষ লক্ষ মানুষের সাথে এভাবে প্রতারণা করছে?

দ্য অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন(ACCC) সম্প্রতি স্যামসাং এর নামে কোর্টে একটি মামলা দায়ের করেছে। তারা স্যামসাংয়ের বিরুদ্ধে অভিযোগ এনেছে যে স্যামসাং তাদের ক্রেতাদের বিভ্রান্ত করার চেষ্টা করছে তাদের বিভিন্ন ফোনের জল প্রতিরোধ ক্ষমতা নিয়ে। স্যামসাং 2016 থেকে তাদের বিজ্ঞাপনের মাধ্যমে তাদের ফোনগুলিকে এমন ভাবে উপস্থাপিত করেছে যেন সেগুলি বিভিন্ন প্রতিকূল পরিবেশের মধ্যেও সম্পূর্ণ জলনিরোধী। কিন্তু ACCC-র দাবি স্যামসাংয়ের এরকম বিজ্ঞাপন বানানোর কোন ভিত্তিই নেই।

একটি বক্তৃতায় ACCC-র চেয়ারম্যান রড সিমস আমাদের জানান,” ACCC স্যামসাংয়ের বিজ্ঞাপনগুলিকে মিথ্যা এবং বিভ্রান্তিকর বলে দাবি জানিয়েছে। স্যামসাং তাদের বিজ্ঞাপনের মাধ্যমে দাবি করে যে তাদের ফোনগুলিকে সমুদ্রের জল সুইমিং পুলের জলে ইত্যাদিতে রেখে দিলেও কোনো অসুবিধা হবে না। কিন্তু তেমনটা একেবারেই নয়। ACCC এই দাবিটি জানিয়েছে স্যামসাং এর প্রায় 300 টি বিজ্ঞাপনের ভিত্তিতে।

স্যামসাং এর অনেক ডিভাইস IP68 স্বীকৃতিপ্রাপ্ত বলে দাবি করা হয়, অর্থাৎ সেই ফোনগুলি 1.5 মিটার গভীর জলে 30 মিনিটের মত ঠিকঠাক থাকবে। কিন্তু ACCC দাবি করেছে সমস্ত ধরনের জলের ক্ষেত্রে সেটি হবেনা। যেমন স্যামসাং গ্যালাক্সি এস 10 কে সমুদ্রের তীরে ব্যবহারের অনুপযুক্ত বলে জানিয়েছে স্যামসাং নিজেই। সিমস বলেছেন,” এরকম প্রতিকূল পরিবেশে ফোনগুলি কে ব্যবহার করে জনগণকে বোকা বানানো স্যামসাংয়ের একটি মার্কেটিং এর কৌশলমাত্র।” স্যামসাংও নিজেদের মার্কেটিং এবং বিজ্ঞাপনকে সম্পূর্ণ সত্য বলে প্রমাণ করার জন্য এই মামলা লড়তে রাজি হয়েছে।

পড়ুন : স্যামসাং ফোন আপডেটের জন্য কোটি কোটি মানুষের মতো আপনিও ঠকছেন না তো?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!