স্ন্যাপড্রাগন ৮৮৮ কে টেক্কা দিতে ১২ জানুয়ারি লঞ্চ হবে Samsung Exynos 2100 প্রসেসর

আগামী বছরের জানুয়ারির ১৪ তারিখেই লঞ্চ হতে পারে Samsung-এর বহুচর্চিত Galaxy S21 সিরিজ। তবে দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি এর দু’দিন আগে, অর্থাৎ ১২ই জানুয়ারি নতুন একটি Exynos এসওএসি (সিস্টেম অন চিপ) লঞ্চ করবে বলে ঘোষণা করেছে। এর জন্য Samsung Exynos-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি টিজার শেয়ার করা হয়েছে।

যদিও টুইটে চিপসেটের ব্যাপারে কোনো তথ্য, এমনকি এর নামও উল্লেখ করা হয় নি। শুধু “Exynos is Back” হ্যাশট্যাগ ও “A Whole new Exynos is coming” ক্যাপশন দিয়ে ১৫ সেকেন্ডের টিজারটি আপলোড করা হয়েছে। বিভিন্ন রিপোর্টে অবশ্য বলা হচ্ছে , এটি আসলে Exynos 2100 চিপসেট হবে। যা আসন্ন Samsung Galaxy S21 সিরিজে ব্যবহার করা হবে।

কোয়ালকমের সদ্য ঘোষিত স্ন্যাপড্রাগন ৮৮৮ ও অ্যাপেলের এ১৪ বায়োনিক-এর মতো এক্সিনোস ২১০০ এসওসি ৫ ন্যানোমিটার অর্থাৎ 5nm ফ্যাব্রিকেশন প্রসেসের ওপর ভিত্তি করে তৈরি করা হবে। এতে ১+৩+৪ সিপিইউ কোর অ্যারেঞ্জমেন্ট থাকতে পারে। এই ট্রাই-ক্লাস্টার সিপিইউ কনফিগারেশনে পাওয়া যাবে ২.৯১ গিগাহার্টজ ক্লকস্পিডের একটি X1 হাই-পারফরম্যান্স কোর, ২.৮ গিগাহার্টজ স্পিড যুক্ত তিনটি Cortex-A78 কোর, এবং ২.৪ গিগাহার্জ স্পিডের চারটি Cortex-A55 কোর। এছাড়া এই চিপসেটে Mali-G78 GPU থাকবে।

আমেরিকা এবং চীনে Samsung Galaxy S21 সিরিজ স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরের সাথে আসবে। তবে ইউরোপ ও ভারতসহ এশিয়ার বিভিন্ন দেশে এই সিরিজের ফোনগুলি স্যামসাংয়ের এই নিজস্ব এক্সিনোস ২১০০ এসওসি-র সাথে উপলব্ধ হবে বলে জানা গেছে।