স্ন্যাপড্রাগন ৮৮৮ কে টেক্কা দিতে ১২ জানুয়ারি লঞ্চ হবে Samsung Exynos 2100

Samsung Exynos 2100 Launch Date Announced On 12 January

আগামী ১৪ জানুয়ারি 2021 Galaxy Unpacked ইভেন্টে লঞ্চ হবে Samsung Galaxy S21 সিরিজ। এই সিরিজে তিনটি ফোন থাকতে পারে স্ট্যান্ডার্ড ভার্সন, প্লাস ও আলট্রা। এই তিনটি ফোনেই স্ন্যাপড্রাগন ৮৮৮ বা এক্সিনস ২১০০ প্রসেসর ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই কোয়ালকম তাদের স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর লঞ্চ করেছে। যদিও এক্সিনস ২১০০ চিপসেট এখনও বাজারে আসেনি। তাই অনেকেই মনে করছিল, স্যামসাং গ্যালাক্সি এস ২১ সিরিজের সাথেই এই প্রসেসর লঞ্চ হবে। তবে কোম্পানির তরফে জানানো হয়েছে ১৪ জানুয়ারি নয়, Samsung Exynos 2100 আসবে ১২ জানুয়ারি।

১২ জানুয়ারি লঞ্চ হবে Samsung Exynos 2100 চিপসেট

স্যামসাং তাদের ইউটিউব চ্যানেলে একটি ২৫ সেকেন্ডের ভিডিও প্রকাশ করেছে। এই ভিডিওতে দেখা গেছে ১২ জানুয়ারি এক্সিনস ২১০০ চিপসেটের ওপর থেকে পর্দা সরানো হবে। অর্থাৎ ১৪ জানুয়ারির আগে স্যামসাং ১২ জানুয়ারি আরও একটি গ্যালাক্সি আনপ্যাকেড ইভেন্টের আয়োজন করবে। এদিকে ভিডিও থেকে প্রসেসর সম্পর্কে কিছু জানা যায়নি।

তবে বেঞ্চমার্ক সাইট থেকে ইতিমধ্যেই এই প্রসেসর সম্পর্কে একাধিক তথ্য সামনে এসেছে। কয়েকটি রিপোর্টে এমনও দাবি করা হয়েছে, স্ন্যাপড্রাগন ৮৮৮ থেকে কোনোভাবেই পিছিয়ে নেই এক্সিনস ২১০০। এদিকে গিকবেঞ্চ অনুযায়ী, এক্সিনস ২১০০ কিছুটা হলেও সিঙ্গেল কোর টেস্টে স্ন্যাপড্রাগন ৮৮৮ থেকে পিছিয়ে। কারণ সিঙ্গেল কোর ও মাল্টি কোর টেস্টে স্যামসাংয়ের এই প্রসেসর যথাক্রমে ১,০৮৯ ও ৩,৯৬৩ স্কোর করেছে।

যেখানে স্ন্যাপড্রাগন ৮৮৮ এর সিঙ্গেল কোর টেস্টে স্কোর ১,১৩৫ পয়েন্ট। যদিও কোয়ালকমের এই প্রসেসর মাল্টি কোর টেস্টে স্কোর করেছে ৩,৮১৮ পয়েন্ট, যা এক্সিনস ২,১০০ থেকে কম। তবে এই দুটি প্রসেসরই Apple এর A14 থেকে পিছিয়ে। অ্যাপল এ১৪ সিঙ্গেল ও মাল্টি কোর টেস্টে যথাক্রমে ১,৬০০ ও ৩,৯৬৩ স্কোর করেছে।