Samsung-র আসন্ন ফোল্ডিংফোন রাখবে আপনার স্বাস্থ্যের খেয়াল, জানুন কিভাবে

Samsung foldable phone may come fitness features in near future

বিগত কয়েকদিন ধরেই Samsung-এর পরবর্তী ফোল্ডেবল ডিভাইস নিয়ে ব্যাপক চর্চা হচ্ছে। কখনো সামনে আসছে সংস্থার সম্ভাব্য ফোল্ডেবল ট্যাবলেট সম্পর্কিত তথ্য, তো কখনো আবার ইন্টারনেটে ফাঁস হচ্ছে আসন্ন কোনো ডিভাইসের পেটেন্ট। তবে জল্পনা যাইহোক না কেন, বাজারে ফোল্ডেবল স্মার্টফোন আনার ক্ষেত্রে এগিয়ে থাকা এই টেক জায়ান্ট সংস্থাটি এবার তার এই বিশেষ ভাঁজযুক্ত ফোনগুলিতে আরো প্রিমিয়াম ফিচার দেওয়ার কথা ভাবছে বলে মনে হচ্ছে। আসলে রিপোর্ট বলছে, আগামী দিনে Samsung-এর ফোল্ডেবল স্মার্টফোনগুলি, স্মার্ট ব্যান্ড বা স্মার্টওয়াচের মতো ফিটনেস ট্র্যাকিং বা হেল্থ ফিচারসহ আসতে পারে।

লেটস গো ডিজিটালের প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার এই জনপ্রিয় ব্র্যান্ডটি সম্প্রতি ফোল্ডেবল ফোনে রক্তচাপ এবং অন্যান্য স্বাস্থ্য সূচকগুলি পরিমাপ করার প্রযুক্তি অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয় পেটেন্ট ফাইল করেছে। ওই পেটেন্ট ডকুমেন্ট থেকে জানা গিয়েছে যে, আসন্ন ফোল্ডেবল ফোনগুলিতে রক্তচাপ, ভাস্কুলার এজ (বয়স), অ্যারোটিক প্রেসার ওয়েভফর্ম, ফ্যাটিগ লেভেল, স্ট্রেস এবং আরও অন্যান্য হেল্থ মেট্রিকগুলি পরিমাপ করার জন্য বিশেষ ফিচার থাকতে পারে।

তাছাড়া পেটেন্টটি প্রকাশ করেছে যে, স্যামসাং (Samsung) এই বিশেষ প্রযুক্তিটির উপলব্ধির জন্য আসন্ন ফোল্ডেবল ফোনগুলিতে Galaxy Z Flip বা Galaxy Z Fold 2 এর মত অন্তর্নিহিত ফোল্ডিং ডিসপ্লে ডিজাইন ব্যবহার করতে পারে। আর এমনটা হলে হেল্থ সেন্সর গুলি এই জাতীয় ডিভাইসের ভেতরে কিংবা ফোল্ডের বাইরেও ন্যাস্ত হতে পারে। এছাড়া, উক্ত পেটেন্টের একটি ছবিতে ডিভাইসের ফ্লেক্সিবল স্ক্রিনের নীচের অংশে দুটি সেন্সর প্রদর্শিত হয়েছে, যা দেখে মনে হচ্ছে হেল্থ ফিচারগুলি ব্যবহার করতে ইউজারদের সেন্সরদ্বয়ের কোনো একটিতে বা দুটিতেই তর্জনী রাখতে হবে। এক্ষেত্রে ফোনটি ইউজারের একটি ছবি (সম্ভবত বায়োমেট্রিক) গ্রহণ করবে এবং সেটি পিক্সেলের তীব্রতাকে পালস ওয়েভ অ্যামপ্লিচিউডে রূপান্তর করবে। শুধু তাই নয়, এটি অ্যামপ্লিচিউড কনভারশন মডেল ব্যবহার করে তথ্য সংগ্রহ করবে।

অন্যদিকে, ডিভাইসটিতে আঙুলের চাপ ক্যালকুলেটিং (গণনা) সাপোর্ট থাকবে বলেও আশা করা হচ্ছে। চাপ পরিমাপ করার জন্য, ইউজারদের দুটি ভাঁজযোগ্য ডিসপ্লের মধ্যে তাদের আঙুলটি রাখতে হবে যার ফলে নির্দিষ্ট ডেটা ফোনের কভার ডিসপ্লেতে প্রদর্শিত হবে। তবে স্যামসাং যদি এই ফোনের বাইরের দিকে সেন্সরগুলি স্থাপন করে, তাহলে ডিভাইসের বিপরীতে তালু রেখে পরিমাপ করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন