Samsung এর ফোল্ডেবল ফোন হবে আরও ইউনিক, দেখুন ডিজাইন

বাজারে ফোল্ডেবল ডিসপ্লেযুক্ত ফোনের দিকে তাকালে সেখানে Samsung অন্যান্যদের থেকে অনেকটাই এগিয়ে। গতবছর দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি Galaxy Z Fold লঞ্চ করেছিল। এরপর স্যামসাং বাজারে আনে Galaxy Z Flip এবং Galaxy Z Fold 2। এখানেই না থেমে স্যামসাং আগামী বছরের জুন মাসেই আরও একটি ফোল্ডেবল ফোন লঞ্চ করতে পারে বলেও এখন শোনা যাচ্ছে।

স্যামসাংয়ের ডিসপ্লে আর্ম হিসেবে পরিচিত Samsung Display ফোল্ডেবল ডিভাইসের দু’টি স্কেচ সম্প্রতি পাবলিশ করেছে। স্যামসাং ডিসপ্লের কোরিয়ান ব্লগে প্রকাশিত এই স্কেচ দেখে ভবিষ্যতে কি ধরনের ফ্লেক্সিবল ডিসপ্লের ফোন বাজারে আসতে পারে বা স্যামসাং নিজে কি ধরণের ফোন আনতে পারে তার একটি ধারণা পাওয়া যায়।

প্রথম স্কেচে দেখা যাবে, বাজারে উপলব্ধ ফোল্ডেবল ডিজাইনের পরিবর্তে এখানে ট্রাইফোল্ড (তিন ভাঁজে বিভক্ত) ডিজাইন বর্তমান। ফোল্ডেবলের তুলনায় ট্রাইফোল্ড ডিসপ্লে থাকার সবচেয়ে বড়ো সুবিধা হচ্ছে, এটি আনফোল্ড করলে ব্যবহারকারীরা আরো বড়ো স্ক্রিন পেয়ে যাবেন।

Samsung’s future foldable phones patent

মাল্টিফোল্ড ডিজাইন ছাড়াও Samsung Display-র ব্লগে একটি রোলেবল প্যানেলযুক্ত ডিভাইসের স্কেচ আছে। আমন্ত্রণ পত্রে যেরকম স্ক্রল স্টিকের ব্যবহার দেখা যায়। এখানে তেমনই একটি সিলিন্ড্রিকাল স্টিকের সাথে রোলেবল ওলেড স্ক্রিন সংযুক্ত। স্টিকের একপাশ থেকে টানলে স্ক্রিনটি বেড়িয়ে আসবে। জানিয়ে রাখি, দুটি স্কেচেই যে প্রযুক্তির (থ্রি ফোল্ড ও রোলেবল) ঝলক দেখা গেছে তার জন্য স্যামসাংয়ের ঝুলিতে একাধিক পেটেন্টও বর্তমান। স্যামসাং কি তাহলে পরবর্তী চমক এই দুটি ডিভাইস লঞ্চের মাধ্যমে দেখাবে ? নিঃসন্দেহে আগামী দিনে এটা চর্চার বিষয় হয়ে দাঁড়াবে।