কোয়ান্টাম প্রযুক্তির সাথে দুনিয়ার প্রথম 5G স্মার্টফোন এনে তাক লাগলো স্যামসাং

Samsung Galaxy A Quantum

দক্ষিণ কোরিয়ান কোম্পানি স্যামসাং আরও একটি নতুন 5G স্মার্টফোন লঞ্চ করলো। এই ফোনে কোম্পানি কোয়ান্টাম টেকনোলজি ব্যবহার করেছে। কোম্পানির এই ফোনের নাম Samsung Galaxy A Quantum। আপনাকে জানিয়ে রাখি কোয়ান্টাম প্রযুক্তির সাথে আসা এটি দুনিয়ার প্রথম স্মার্টফোন। এতে বিশেষ Quantum Random Number Generator (QRNG) চিপসেট ব্যবহার করা হয়েছে। এই চিপসেটে LED এবং CMOS ইমেজ সেন্সর দেওয়া হয়েছে।

কোম্পানির তরফে জানানো হয়েছে QRNG চিপ আসলে SKT IDQ S2Q000, এর সাহায্যে ফোন অনেক সিকিউরিটি জেনারেট করে। ফলে সেন্সেটিভ অ্যাপে ব্যবহারকারীদের ডেটা পুরো সুরক্ষিত থাকে। এর কাজ হল ডায়োড থেকে নির্গত আলো সনাক্ত করে এলোমেলো সংখ্যা তৈরি করা। অ্যাপ্লিকেশনগুলি এলোমেলো সংখ্যাগুলির সাহায্যে এনক্রিপ্ট-কী তৈরি করে।

ফলে বলা যায় টাকা লেনদেন বা গোপন কিছু ফোনে রাখার জন্য স্যামসাং গ্যালাক্সি এ কোয়ান্টম অনন্য হয়ে উঠবে। এই চিপসেট তৈরী করেছে SK Telecom। এছাড়াও Galaxy A Quantum ফোনের অন্যান্য ফিচারের কথা বললে এতে এক্সিনস ৯৮০ প্রসেসর দেওয়া হয়েছে। আবার এই ফোনে পাবেন ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে। সিকিউরিটির জন্য এতে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট পাবেন। এছাড়াও গ্যালাক্সি এ কোয়ান্টাম ২৫ ওয়াট ফাস্ট চার্জিং যুক্ত ৪,৫০০ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে।

ফটোগ্রাফির জন্য এই ফোনের পিছনে পাবেন কোয়াড ক্যামেরা সেটআপ। এর প্রাইমারি ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল এবং সেকেন্ডারি ক্যামেরা ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর। অন্যান্য ক্যামেরাগুলি হল ৫ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ৫ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফির জন্য এতে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে। Samsung Galaxy A Quantum এর ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম প্রায় ৪০,০০০ টাকা। আপাতত এই ফোনকে কোরিয়ায় লঞ্চ করা হয়েছে।