আচমকা ফোন অচল ও তারপর রিস্টার্ট! Samsung Galaxy M ও Galaxy A ফোনের নতুন সমস্যার কোনো সমাধান নেই

samsung-galaxy-m-galaxy-a-phone-users-are-facing-freeez-auto-restart-issue

সমস্যায় নাজেহাল স্যামসাং (Samsung) স্মার্টফোন ব্যবহারকারীদের একটি অংশ। একটি অংশ বলছি কারণ সংস্থার নির্দিষ্ট কিছু ডিভাইস ছাড়া অন্যান্য ডিভাইসে সমস্যাটির কোন অস্তিত্ব নেই। মূলত স্যামসাংয়ের গ্যালাক্সি এ (Galaxy A) এবং গ্যালাক্সি এম (Galaxy M) সিরিজের স্মার্টফোন ব্যবহারকারীরাই এর দ্বারা আক্রান্ত হচ্ছেন। এক্ষেত্রে আকস্মিকভাবে ফোন ফ্রিজ (Freeze) করে যাওয়ার পর তা নিজে থেকেই রিস্টার্ট (Restart) হতে দেখা যাচ্ছে। ঠিক কি কারণে এমনটা ঘটছে সেটা এখনো স্পষ্ট নয়। তবে স্যামমোবাইলের রিপোর্ট অনুযায়ী, Galaxy M30, Galaxy M31, Galaxy M31s, Galaxy A50s, Galaxy A50 ও Galaxy A51 -এর মতো হ্যান্ডসেট আক্রান্ত ডিভাইসের তালিকায় স্থান পেয়েছে।

আমরা জানি, স্যামসাং গ্যালাক্সি এম সিরিজের ডিভাইসগুলি বাজেট রেঞ্জের মধ্যে ক্রেতাদের মনোযোগ আকর্ষণে সফল হয়েছে। অন্যদিকে মিড-রেঞ্জ স্মার্টফোন সন্ধানীরা গ্যালাক্সি এ সিরিজ পছন্দ করেন। উল্লেখ্য, ২০২০ সালে সর্বাধিক বিক্রি হওয়া স্মার্টফোনের সারিতে Samsung Galaxy A51 সসম্মানে জায়গা করে নেয়।

তবে এতকিছুর পরেও ত্রুটির কবলে পড়ার ফলে স্যামসাংয়ের উপরোক্ত ডিভাইসগুলি মর্যাদাহানির সম্মুখীন হয়েছে। আপাতত বাজারে এদের সুনাম বেশ সঙ্কটের মুখে!

আসলে অনেকদিন থেকেই Samsung ব্যবহারকারীরা তাদের Galaxy A ও Galaxy M ডিভাইসে দেখা দেওয়া সমস্যার ব্যাপারে অভিযোগ করছেন। কিন্তু সংস্থা এখনো পর্যন্ত সমস্যাটির অস্তিত্ব স্বীকারে বিমুখ। এর ফলে ব্যবহারকারীদের মধ্যে সংস্থার প্রতি অসন্তোষ বাড়ছে।

হঠাৎ করে ফোন হ্যাং করা বা স্টোরেজ সমস্যার কারণে সাড়া দানে দেরী এবং ধীর গতি স্মার্টফোনের একটি অতিসাধারণ ইস্যু। তবে আলোচ্য ক্ষেত্রে উপরোক্ত ডিভাইসগুলি প্রথমে কাজ করা বন্ধ করে ফ্রিজ অবস্থাপ্রাপ্ত হচ্ছে। এরপর কিছু সময়ের ব্যবধানে সেটি নতুন করে রিস্টার্ট শুরু করছে যা অত্যন্ত অস্বাভাবিক ব্যাপার। বিশেষ করে এর পিছনে কোনো সমস্যা খুঁজে না পাওয়ায়, ব্যাপারটি সাধারণের বোধগম্য হচ্ছে না। আবার ফ্যাক্টরি রিসেটের বিকল্প ব্যবহার করেও এর থেকে মুক্তি মিলছে না বলে বহু ব্যবহারকারী জানিয়েছেন।

সমস্যা সমাধানের জন্য ভুক্তভোগীরা স্যামসাংয়ের সার্ভিস সেন্টারে গেলে, তারাও এব্যাপারে দিশা দেখাতে ব্যর্থ হচ্ছেন। সেখানকার প্রকৌশলীদের দাবী অনুযায়ী মাদারবোর্ডের ত্রুটির ফলেই উল্লিখিত সমস্যা দেখা যাচ্ছে। তাই তারা ব্যবহারকারীকে ফোনের মাদারবোর্ড বদলের পরামর্শ দিচ্ছেন। কিন্তু মাদারবোর্ড পরিবর্তন যথেষ্ট ব্যয়সাধ্য বলে বহু ব্যবহারকারী ফোন না সারিয়েই ফিরে আসছেন। ফলে সবকিছু নিয়েই এই মুহূর্তে স্যামসাং ও ক্রেতার মধ্যে খানিকটা দূরত্ব তৈরী হয়েছে।

উল্লেখ্য, আগামী ২৮শে সেপ্টেম্বর দুপুর বারোটায় গ্যালাক্সি এম সিরিজের নয়া ডিভাইস Samsung Galaxy M52 5G ভারতে লঞ্চ হতে চলেছে। এই ডিভাইস কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসরের সঙ্গে আসবে। দুর্দান্ত ফটোগ্রাফির জন্য পাতলা ডিজাইনের এই ফোনে ট্রিপল ক্যামেরা সেটআপ দেখা যাবে। ই-কমার্স সংস্থা অ্যামাজন (Amazon) ইতিমধ্যেই এর লভ্যতা নির্দেশক একটি মাইক্রোসাইট তৈরী করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020