নোট সিরিজের শেষ ফোন হতে পারে Samsung Galaxy Note 21 FE, সামনে এল রেন্ডার

samsung-galaxy-note-21-fe-render-leaked-specification-could-be-last-phone
Photo Credit: LetsGoDigital

গতবছর Samsung তাদের Galaxy S20 সিরিজের প্রথম ফ্যান এডিশন লঞ্চ করেছিল। এবছরও গ্যালাক্সি এস২১ এর ফ্যান এডিশন বাজারে আসবে বলে জানা গেছে। তবে S সিরিজের পাশাপাশি দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি Note সিরিজেরও ফ্যান এডিশন লঞ্চ করতে পারে বলে জল্পনা চলছে। সম্প্রতি ডাচ সাইট, LetsGoDigital থেকে Samsung Galaxy Note 21 FE এর রেন্ডার সামনে আনা হয়েছে। এই ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরার সাথে S Pen সাপোর্ট থাকবে।

স্যামসাং গ্যালাক্সি নোট ২১ ফ্যান এডিশন এর এই রেন্ডারটি তৈরী করেছে LetsGoDigital এর ইন হাউস ডিজাইন Giuseppe Spinelli। এই রেন্ডার অনুযায়ী, ফোনটি ফুল স্ক্রিন ডিসপ্লে সহ আসবে। আবার এর পিছনে থাকবে ট্রিপল রিয়ার ক্যামেরা। এর ক্যামেরা সেটআপটি অনেকটাই নতুন এস সিরিজের মত হবে। এতে এস পেন সাপোর্ট সহ অ্যান্ড্রয়েড ১১ বেসড ওয়ানইউআই ৩.১ ইন্টারফেস থাকতে পারে। আবার ফোনটিতে ব্যবহার করা হতে পারে এক্সিনস ২১০০ বা স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর।

জানিয়ে রাখি, গতবছর থেকে শোনা যাচ্ছে Samsung তাদের Note সিরিজ বন্ধ করে দেবে। কারণ Note সিরিজের যাবতীয় ইউনিক ফিচার – বড় ডিসপ্লে, বড় ব্যাটারি, এস পেন সাপোর্ট সবই এখন S সিরিজে পাওয়া যাচ্ছে। যেমন Note 20 Ultra এর মত, S20 Ultra বড় স্ক্রিন ও বড় ব্যাটারি সহ এবছর লঞ্চ হয়েছে। এছাড়াও কোম্পানির তরফে জানানো হয়েছে, একাধিক Galaxy A সিরিজের ফোনে এস পেন সাপোর্ট থাকবে।

ছবি ক্রেডিট – LetsGoDigital

ফলে অন্যান্য সিরিজে একই ফিচার থাকার কারণে Note সিরিজের চাহিদা কমবে বলে বিশেষজ্ঞদের মত। সেক্ষেত্রে স্যামসাং এই সিরিজটিকে চিরতরে বিদায় জানাতে পরে। যদিও কোম্পানির তরফে গতবছরের শেষে জানানো হয়েছিল, ২০২১ সালে Note সিরিজের নতুন ফোন আসবে। সেকারণে LetsGoDigital অনুমান করছে, স্যামসাং তাদের Note সিরিজের অগণিত ফ্যানদের ধন্যবাদ জানাতে এই সিরিজের শেষ ফোন হিসাবে Galaxy Note 21 FE লঞ্চ করবে। এই ফোনটি আগামী ৬ মাসের মধ্যে বাজারে আসতে পারে রিপোর্টে দাবি করা হয়েছে।

প্রসঙ্গত গতবছর নভেম্বরে Samsung Brazil এর ওয়েবসাইটে ‘Galaxy Note 20 FE’ ফোনটিকে দেখা গিয়েছিল। যদিও পরবর্তীতে কোম্পানির তরফে জানানো হয়, তারা ভুলবশত ‘এস ২০’ এর বদলে ‘নোট’ টাইপ করেছে। তবে তারপর থেকেই জল্পনা শুরু হয়েছিল, নোট সিরিজেও ফ্যান এডিশন আসতে পারে। এমনকি ডিসপ্লে অ্যানালিস্ট, Ross Young কিছুদিন আগে জানিয়েছেন যে Samsung Galaxy Note 21 FE লঞ্চ হলে তিনি খুব বেশি অবাক হবেন না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন