Galaxy Note 21 হতে পারে Samsung এর শেষ নোট সিরিজের ফোন

বাজারে এখন স্টাইলাস (Stylus) পেনযুক্ত ফোন কিনতে গেলে হাতে গোনা কয়েকটি নামই সেখানে খুঁজে পাওয়া যাবে। যেগুলির মধ্যে সবার প্রথমেই উচ্চারিত হবে Samsung Galaxy Note সিরিজের নাম। প্রিমিয়াম স্পেসিফিকেশন ও ফিচার সমন্বিত স্যামসাংয়ের Galaxy Note, মার্কেটে যে নিজের একটি স্বতন্ত্র পরিচয় প্রতিষ্ঠা করেছে তা সর্বজন বিদিত। তবে গতমাসে জানা গিয়েছিল, Note সিরিজকে Samsung চিরতরে বিদায় জানাতে চলেছে। কারন আগামী বছর Samsung তার ফ্লাগশিপ S সিরিজের একটি ফোন এবং তারপর Fold সিরিজের আর একটি ফোল্ডেবল ফোন S পেন সাপোর্টের সাথে লঞ্চ করবে।

Samsung Galaxy S21 Ultra এবং Galaxy Z Fold 3 ফোন দুটি S পেন সাপোর্টের সাথে আসবে বলে রিপোর্টে দাবি করা হয়েছিল। ফলে এই দুটি ডিভাইসে স্টাইলাস সাপোর্ট থাকলে, Note সিরিজের কোনো গুরুত্ব থাকবেনা বলেই মনে করা হচ্ছিলো। তবে ইন্ডাস্ট্রি সূত্র উদ্ধৃত করে নতুন একটি রিপোর্টে বলা হয়েছে, স্যামসাং Galaxy Note 21 নামে একটি ফোন আগামী বছর লঞ্চ করতে পারে। অর্থাৎ এক্ষুনি দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি Note সিরিজ বন্ধ নাও করতে পারে বলে এই রিপোর্টে জানানো হয়েছে।

বিগত কয়েকবছর ধরে আমরা স্যামসাংয়ের ফ্লাগশিপ Note সিরিজের দুটি ভার্সন লঞ্চ হতে দেখতে অভ্যস্ত। রিপোর্ট সত্যি হলে এবছর একটি সম্পূর্ন ভিন্ন চিত্র আমরা দেখতে পাবো। তবে এটিই Note সিরিজের সর্বশেষ ফোন হবে কিনা এই বিষয়ে এখনো কোনো নিশ্চয়তা পাওয়া যায় নি।

রিপোর্ট অনুযায়ী, জানুয়ারিতে সম্ভাব্য লঞ্চ হিসেবে দেখা S21 সিরিজের S21 এবং S21+ ফোনে S পেন স্টাইলাস থাকবে না। তবে S21 Ultra ফোনে S পেন থাকলেও তার জন্য ফোনে কোনো ডেডিকেটেড স্লট রাখা হবে না। এটি অ্যাক্সেসরি হিসেবে উপলব্ধ হবে বলে অনেকে দাবী করেছেন। অপরদিকে সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, Samsung Galaxy Z Fold 3 ফোনে S পেনের জন্য আলাদা স্লট থাকবে। এখন Note সিরিজ নিয়ে Samsung কি পদক্ষেপ নিতে চলেছে তা জানার জন্য নতুন কোনো রিপোর্ট সামনে না আসা পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।