বন্ধ হয়ে যাচ্ছে Samsung Galaxy Note সিরিজ, জেনে নিন কারণ

samsung-galaxy-note-series-can-be-discontinue-next-year-2022

গতবছর থেকেই জল্পনা শুরু হয়েছিল যে Samsung তাদের Galaxy Note সিরিজ বন্ধ করে দিতে পারে। কারণ এই সিরিজের মুখ্য আকর্ষণ হিসাবে থাকা S Pen সাপোর্ট এবার থেকে Samsung Galaxy S সিরিজে অন্তর্ভুক্ত করা হবে। এরপর গত ১৪ জানুয়ারি লঞ্চ হওয়া Galaxy S21 Ultra ফোনে আমরা সত্যি সত্যি S Pen সাপোর্ট দিতে দেখেছি। যারপরে Galaxy Note সিরিজের বন্ধ হওয়ার দাবি আরও জোরালো হয়। সম্প্রতি একজন টিপ্সটার এই জল্পনা আরও বাড়িয়েছেন।

টিপ্সটার Ice Universe, যিনি স্যামসাংয়ের বিভিন্ন খবর ফাঁস করার জন্য জনপ্রিয় তিনি জানিয়েছেন, Samsung Galaxy Note সিরিজ বন্ধ হওয়া এখন সময়ের অপেক্ষা। তিনি একটি টুইট করেছেন, যেখানে লেখা আছে ‘The End’। আবার এই টুইটের ক্যাপশনে টিপ্সটার Galaxy Note শব্দগুলি ব্যবহার করেছেন। অর্থাৎ স্পষ্ট যে গ্যালাক্সি নোট সিরিজের যবনিকা টানতে চলেছে স্যামসাং।

যদিও গত ডিসেম্বরে Samsung জানিয়েছিল যে, ২০২১ সালে তারা Galaxy Note সিরিজের নতুন ফোন লঞ্চ করবে। সেক্ষেত্রে হয়তো পরের বছর অর্থাৎ ২০২২ সাল থেকে গ্যালাক্সি নোট সিরিজের আর কোনো ফোন আসবেনা। কারণ ইতিমধ্যেই কোরিয়ান কোম্পানিটি নিশ্চিত করেছে যে তাদের বহু গ্যালাক্সি ডিভাইসে এবার থেকে এস পেন সাপোর্ট সহ আসবে। ফলে গ্যালাক্সি নোট সিরিজের সেই জৌলুস অনেকটাই কমে যাবে বলে বিশেষজ্ঞদের অভিমত।

এদিকে স্যামসাং জানিয়েছে, এবছরের শেষের দিকে তারা S Pen Pro লঞ্চ করবে। এটি S Pen এর থেকে অনেক বড় হবে। দেখতে অনেকটা অ্যাপল পেন্সিলের মত হতে পারে। আবার এতে ব্লুটুথ এবং এয়ার জেসচার সাপোর্ট থাকতে পারে।