Samsung Galaxy S10+ বনাম iPhone XR : কে কার থেকে এগিয়ে

  

স্যামসাং কয়েকদিন আগে ভারতে তাদের S10 সিরিজের নতুন ফ্ল্যাগশিপ ফোন Galaxy S10,S10 + ও S10e লঞ্চ করেছে। এর মধ্যে Samsung Galaxy S10 Plus হলো প্রিমিয়াম ভার্সন। এর ১২৮ জিবির দাম ৭৩,৯০০ টাকা আবার ৫১২ জিবির দাম ৯১,৯০০ টাকা এবং ১টিবির দাম ১,১৭,৯০০ টাকা।অন্যদিকে iPhone XR এর ৬৪ জিবি ও ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম যথাক্রমে ৭৬,৯০০ টাকা ও ৮১,৯০০ টাকা।একই ভাবে ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম ৯১,৯০০ টাকা।আজ আমরা এই দুটি ফোনের মধ্যে পার্থক্য দেখাবো।

ডিসপ্লে :

iPhone XR ৬.১ ইঞ্চি নচ এলসিডি স্ক্রিনের সাথে লঞ্চ হয়েছে যা ব্যাটারি সরক্ষন করতে সক্ষম। এর স্ক্রিন রেজল্যুশন হলো ১৭৯২× ৮২৮ পিক্সেল।

Samsung Galaxy S10+ এ রয়েছে ১৯:৯ আসপেক্ট রেশিও যুক্ত ও গোরিলা গ্লাসের সুরক্ষা বিশিষ্ট ৬.৪ ইঞ্চির সুপার অ্যামোলেড ডিসপ্লে।

পারফরম্যান্স :

আইফোন XR ফোনে Apple A12 বায়োনিক প্রসেসর ও ৩ জিবি র‌্যাম দেওয়া হয়েছে।যা নিউরোল ইঞ্জিনের উপর কাজ করে এবং প্রসেসিং ক্ষমতা বাড়ায়।

গ্যালাক্সি এস১০ প্লাস ফোনটি চলে ১.৯ গিগাহার্ৎজ ক্ষমতা বিশিষ্ট স্যামসাং এক্সিনস ৯৮২০ অক্টা-কোর প্রসেসরের দ্বারা। এ স্মার্টফোনটিতে আপনারা পাবেন ৮ ও ১২ জিবি র‌্যাম।

ক্যামেরা :

ফটোগ্রাফির জন্য আইফোন XR ফোনে এফ /১.৮ অ্যাপারচার,ট্রু টোন ফ্ল্যাশের সাথে ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আছে।এছাড়া  এফ /১.৮ অ্যাপারচার,রেটিনা ফ্ল্যাশের সাথে ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে।


গ্যালাক্সি এস১০ প্লাস স্মার্টফোনটিতে রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। এর প্রধানটি ১২ মেগাপিক্সেলের(f/১.৫), দ্বিতীয়টি ১২ মেগাপিক্সেলের (f/২.৪), এবং তৃতীয়টি ১৬ মেগাপিক্সেলের (f/২.২)। এ ক্যামেরাগুলিতে লো লাইট ফটোগ্রাফি খুব ভালো হতে চলেছে অসাধারণ পোর্ট্রেট মোডও থাকবে। এছাড়াও এই ক্যামেরাতে ফেজ ডিটেকশন অটো ফোকাস পদ্ধতিও আছে। সামনে ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা আছে, অটোফোকাস সেন্সরের সাথে।

ব্যাটারি :

আইফোন XR ফোনে ২৯৪২ এমএএইচ ব্যাটারি আছে। আইফোন XR ওয়ারলেস চার্জিং এবং IP67 রেটিংয়ের(ধুলো ও জল প্রতিরোধী)সাথে লঞ্চ হয়েছে।

গ্যালাক্সি এস১০ প্লাস আছে ৪১০০ এমএএইচ এর লিথিয়াম আয়ন ব্যাটারি।

পড়ুন : iPhone XR বনাম OnePlus 6T : ফিচারের দিক থেকে কার পাল্লা ভারী