দুঃসংবাদ! Samsung Galaxy S10 সিরিজ ইউজাররা পাবেন না অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক One UI 3.0 আপডেট

samsung-galaxy-s10-series-not-getting-android-11-based-one-ui-3-0-update

গত বছর সেপ্টেম্বর মাসে গুগল (Google), অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির জন্য নতুন অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম চালু করার পর, বহু স্মার্টফোন ব্র্যান্ডই তাদের ডিভাইসে এই লেটেস্ট অপারেটিং সিস্টেম ভিত্তিক সফ্টওয়্যার আপডেট দিতে শুরু করেছে। এক্ষেত্রে অন্যান্য সংস্থার থেকে কোনোমতেই পিছিয়ে নেই টেক জায়ান্ট স্যামসাং (Samsung)। দক্ষিণ কোরিয়ার সংস্থাটি মাস দুয়েক আগেই তার অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক কাস্টম স্কিন (One UI 3.0) আপডেটটি রোলআউট করে। ইতিমধ্যে সংস্থার বেশ কিছু হাই-এন্ড স্মার্টফোনে One UI 3.0 আপডেট উপলব্ধও হয়েছে। কিন্তু গোল বেঁধেছে অন্য জায়গায়! Samsung-এর Galaxy S10 সিরিজের ডিভাইসগুলির ক্ষেত্রে এই নতুন কাস্টম স্কিনটি বেশ কিছু সমস্যার সৃষ্টি করেছে। যার জেরে সংস্থাটি তার Galaxy S10 লাইনআপের জন্য উল্লিখিত আপডেটটি প্রত্যাহার করছে।

স্যামসাং সম্পর্কিত খবর সরবরাহকারী পোর্টাল স্যামমোবাইল (Sammobile) একটি প্রতিবেদনে জানিয়েছে, Samsung Galaxy S10 সিরিজের স্মার্টফোনগুলির জন্য One UI 3.0 আপডেটটি আর উপলব্ধ নেই। যার ফলে, ওভার-দ্য এয়ার আপডেটের সাহায্যে কিংবা স্মার্টসুই্যচের মাধ্যমে – কোনোভাবেই এটিকে ইনস্টল করা যাবেনা।

রিপোর্ট অনুযায়ী, এই আপডেটের পর Samsung Galaxy S10 সিরিজের ডিভাইসগুলির ক্যামেরা ঝাপসা হয়ে যাচ্ছিল এবং ফোনগুলিতে হিটিং ইস্যু অর্থাৎ গরম হওয়ার প্রবণতা দেখা যাচ্ছিল। একাংশ ইউজার এই বিষয়ে অভিযোগ করেন, যার জেরেই স্যামসাং আপডেটটি ফিরিয়ে নিয়েছে বলে মনে হয়েছে। যদিও এখন পর্যন্ত বিষয়টি নিয়ে স্যামসাং আনুষ্ঠানিকভাবে কোনো কিছু জানায়নি।

প্রসঙ্গত, চলতি মাসেই Galaxy S10, Galaxy S10+, Galaxy S10 Lite ইত্যাদি ডিভাইসগুলিতে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক One UI 3.0 আপডেট দিতে শুরু করে Samsung। এই সপ্তাহের শুরুতে, ব্র্যান্ডের মিড-রেঞ্জ স্মার্টফোন Galaxy M31-এর ভারতীয় ভার্সনে অ্যান্ড্রয়েড ১১ আপডেটটি উপলব্ধ হয়েছে। সংস্থার টাইমলাইন অনুযায়ী, আগামী মাসগুলিতে Galaxy A51, Galaxy Note 10 Lite, Galaxy Tab S7, Galaxy A50, Galaxy M51, Galaxy A21s, Galaxy A31, Galaxy A70, Galaxy A71, Galaxy A80 ইত্যাদি ফোনের জন্য এই আপডেটটি রোলআউট হবে।