কিছুটা সস্তায় আসছে Samsung Galaxy S21 সিরিজের 4G ভ্যারিয়েন্ট

samsung-galaxy-s21-4g-variant-bags-bluetooth-sig-certifications

গত ১৪ জানুয়ারি গ্যালাক্সি আনপ্যাকেড ইভেন্টে লঞ্চ হয়েছে Samsung Galaxy S21 সিরিজ। এই সিরিজের তিনটি ফোন আছে Galaxy S21, Galaxy S21+ ও Galaxy S21 Ultra। তিনটি ফোনই 5G সাপোর্ট সহ এসেছে। তবে শীঘ্রই স্যামসাং হয়তো এই ফোনগুলির 4G ভার্সন আনতে পারে। আসলে স্যামসাং গ্যালাক্সি এস২১ সিরিজের LTE ভ্যারিয়েন্টকে সম্প্রতি Bluetooth SIG সার্টিফিকেশন সাইটে দেখা গেছে। যা নির্দেশ করে কোম্পানিটি তাদের নতুন ফ্ল্যাগশিপ সিরিজের ৪জি ভার্সনের ওপর কাজ শুরু করেছে।

Bluetooth SIG সার্টিফিকেশন সাইটে SM-G990F এবং SM-G990F_DS (ডুয়েল সিম) মডেল নম্বরের দুটি ফোনকে আজ অন্তর্ভুক্ত করা হয়। এই দুটি মডেল Samsung Galaxy S21 সিরিজের ভার্সনের হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত গ্যালাক্সি এস২১ ৫জি এর মডেল নম্বর ছিল SM-G991X।

GSMArena এর রিপোর্ট অনুযায়ী, স্যামসাং ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে Galaxy S21 সিরিজকে 5G সাপোর্ট সহ আনলেও, যেসব দেশে 5G নেটওয়ার্ক এখনও উপলব্ধ নয় সেখানে এই সিরিজের 4G ভার্সন লঞ্চ করবে। এদের দামও তুলনামূলক ভাবে কম হবে। যদিও স্যামসাংয়ের তরফে এখনও এবিষয়ে কিছু জানানো হয়নি।

তবে আমরা আগেও স্যামসাংকে একই কাজ করতে দেখেছি। অতীতে গ্যালাক্সি নোট বা এস সিরিজের ৫জি ভার্সন গ্লোবাল মার্কেটে লঞ্চ হলেও, ভারতে কেবল এর ৪জি ভার্সন পাওয়া যেত। যদিও এবছর ৫জি সাপোর্ট সহ গ্যালাক্সি এস২১ সিরিজ ভারতে এসেছে। তবে হয়তো যারা কিছুটা সস্তায় গ্যালাক্সি এস২১ সিরিজের স্মার্টফোন ব্যবহার করতে চান তাদের জন্য ৪জি ভার্সন আনবে স্যামসাং।