লঞ্চের আগেই জেনে নিন Samsung Galaxy S21 এবং S21 Plus এর দাম ও স্পেসিফিকেশন

samsung-galaxy-s21-and-s21-plus-specifications-and-price-leaked-ahead-of-launch
ছবি : Pigtou

জল্পনা বলছে, আগামী ১৪ই জানুয়ারিতে নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ Galaxy S21-এর আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে Samsung। কিন্তু এখনও পর্যন্ত সংস্থাটি এই বিষয়ে মুখ খোলেনি। এমনকি নতুন সিরিজের ডিভাইসগুলির ফিচার বা দাম সম্পর্কেও কোনো তথ্য দেয়নি দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি। তবে একাধিক রিপোর্টে বলা হচ্ছে যে এই সিরিজে Galaxy S21, S21 Plus এবং S21 Ultra – তিনটি প্রিমিয়াম ফোন বাজারে আসবে। ইতিমধ্যেই বিভিন্ন টিপস্টার Galaxy S21 Ultra ফোনটির সম্ভাব্য স্পেসিফিকেশন আমাদের সামনে এনেছেন। তবে এবার নেটদুনিয়ায় ফাঁস হল Samsung Galaxy S21 এবং S21 Plus ফোনদুটির স্পেসিফিকেশনও। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S21 এবং Galaxy S21 Plus-এর সম্ভাব্য স্পেসিফিকেশন

রিপোর্ট অনুযায়ী, Samsung Galaxy S21-এ ৬.২ ইঞ্চি ডিসপ্লে দেখা যেতে পারে, যেখানে প্লাস ভ্যারিয়েন্টটিতে ৬.৭ ইঞ্চির বড় ডিসপ্লে থাকবে। তবে দুটি মডেলেই ডায়নামিক AMOLED 2x স্ক্রিন থাকবে যাতে, ১০৮০x২৪০০ পিক্সেল ফুল এইচডি+ রেজোলিউশন, ৬০ হার্টজ থেকে ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১৩০০ নিট ব্রাইটনেস, আল্ট্রাসোনিক ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট রিডার এবং গরিলা গ্লাস ৭ বা ভিক্টাসের প্রোটেকশন দেওয়া হতে পারে। এক্ষেত্রে, Galaxy S21-এ ৫২ পিআই পিক্সেল ডেন্সিটি থাকবে, যেখানে S21 Plus-এ ৩৯৪ পিপিআই (পিক্সেল পার ইঞ্চি) থাকবে। দুটি ফোনে ৫জি কানেক্টিভিটি এবং IP68 ডাস্টপ্রুফ এবং ওয়াটার রেসিট্যান্ট রেটিংসহ আসবে।

এছাড়া, গ্যালাক্সি এস ২১-এ প্লাস্টিকের রিয়ার প্যানেল দেখা যেতে পারে যেখানে এস ২১ প্লাসে গ্লাস ব্যাক থাকবে বলে মনে করা হচ্ছে। ব্যাটারি ক্যাপাসিটির কথা বললে গ্যালাক্সি এস ২১ এবং এস ২১ প্লাসে যথাক্রমে ৪,০০০ এমএএইচ এবং ৪,৮০০ এমএএইচের ব্যাটারি থাকবে; দুটি ফোনেই ২৫ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সুবিধা থাকতে পারে। এগুলিতে ওয়্যারলেস চার্জিং এবং রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তিও থাকতে ব্যবহার করা পারে। বলা হচ্ছে, এই ফোনগুলি চার্জিং অ্যাডাপ্টার ছাড়াই শিপিং হবে।

ফটোগ্রাফির জন্য, গ্যালাক্সি এস ২১ এবং এস ২১ প্লাসে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ থাকবে, যেখানে এফ/১.৮ অ্যাপারচার এবং 1.8μm পিক্সেল সাইজ যুক্ত ১২ মেগাপিক্সেলের প্রাইমারী লেন্স দেখা যেতে পারে। এছাড়া এগুলিতে ৬৪ মেগাপিক্সেলের টেলিফোটো লেন্স এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স থাকবে। সেক্ষেত্রে এই ফোনগুলি 3x হাইব্রিড জুম এবং ৩০ এফপিএস এ 8K ভিডিও শুটিং সমর্থন করবে। সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য দুটি ফোনেই ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকতে পারে।

অন্যদিকে, দুটি ফোনই অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক OneUI 3.1 অপারেটিং সিস্টেমে চলবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে, ইউরোপের মার্কেটগুলিতে ফোনগুলি সংস্থার নিজস্ব এক্সিনোস (Exynos) ২১০০ চিপসেটসহ আসতে পারে। কিন্তু, মার্কিন যুক্তরাষ্ট্র সহ আরও কয়েকটি বাজারে এগুলি স্ন্যাপড্রাগন ৮৮৮ ভ্যারিয়েন্ট সহ লঞ্চ হতে পারে। দুটি ফোনেই ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি/ ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজের সুবিধা পাওয়া যেতে পারে। মনে করা হচ্ছে এগুলিতে ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড স্লট থাকবে না। যদিও দুটি ফোনই ডুয়াল সিম, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ৫.০, এনএফসি, ইউএসবি-সি, ফেস রিরগনাইজেশন এবং স্টেরিও স্পিকারের মত অন্যান্য কয়েকটি ফিচারসহ আসবে বলে দাবি করা হচ্ছে।

Samsung Galaxy S21 এবং Galaxy S21 Plus-এর সম্ভাব্য দাম এবং লভ্যতা

রিপোর্ট অনুযায়ী, Samsung Galaxy S21 ফোনটি ধূসর, সাদা, বেগুনি এবং গোলাপী রঙের ভ্যারিয়েন্টে উপলব্ধ হতে পারে। অন্যদিকে Galaxy S21 Plus-এর রুপোলী, কালো এবং বেগুনি রঙের সংস্করণ পাওয়া যেতে পারে। সেক্ষেত্রে ইউরোপের বাজারে Samsung Galaxy S21 এবং S21 Plus-এর সম্ভাব্য দাম হতে পারে যথাক্রমে ৮৪৯ ইউরো (ভারতীয় মূল্যে প্রায় ৭৬,৩০০ টাকা) এবং ১,০৪৯ ইউরো (প্রায় ৯৪,৩০০ টাকা)।