Huawei এর বাজার ধরতে একমাস আগেই Galaxy S21 সিরিজ আনছে Samsung

ভারতীয় স্মার্টফোন মার্কেটে Xiaomi এবং Samsung-এর হাড্ডাহাড্ডি লড়াইয়ের কথা প্রায় সবাই জানেন। আবার বিশ্ববাজারে Apple-এর সাথে Samsung-এর প্রতিযোগিতার কথাও কারো অজানা নয়! তবে এবার দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট সংস্থাটি, চীনা সংস্থা Huawei-কে প্রতিদ্বন্দ্বীর তালিকায় রেখে মাঠে নামতে চাইছে। আসলে বিশ্ব স্মার্টফোন মার্কেটে এই মুহূর্তে Samsung এর পরেই অবস্থান করছে Huawei। আর তাই নিজেদের জায়গা পাকাপাকি করতে স্যামসাং ইলেক্ট্রনিক্স, প্রত্যাশিত সময়ের চেয়ে এক মাস আগে তার Galaxy S21 ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি বাজারে আনতে পারে।

প্রসঙ্গত কয়েক মাস আগেই হুয়াওয়ে টেকনোলজিস, স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের শীর্ষ অবস্থান কেড়ে নেওয়ার চ্যালেঞ্জ জানিয়েছিল। কিন্তু কিছুদিন আগে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চীনা সংস্থাটির ওপর নানা ধরণের বিধিনিষেধ আরোপ করে। এই নিষেধাজ্ঞার বেশ প্রভাব পড়ে সংস্থাটির স্মার্টফোন এবং টেলিকম সরঞ্জাম তৈরির ব্যবসায়।

তবে এখন স্যামসাংয়ের কর্মকর্তারা মনে করছেন, জো বিডেন রাষ্ট্রপতি হওয়ার পর এই বিধিনিষেধগুলি সহজ হয়ে যেতে পারে। ফলে আগামী দিনে Huawei ফের ঘুরে দাঁড়াতে পারে এই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। এখন স্যামসাং, আগামী বছরের জানুয়ারিতে তার নতুন Galaxy S21 লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গিয়েছে। তবে এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সংস্থাটি।

এদিকে নতুন একটি সমীক্ষায় জানা গেছে, এবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে Galaxy S20 সিরিজটির ৫৯% শিপমেন্ট পাঠিয়েছে স্যামসাং। অন্যদিকে Apple, গত বছরের তুলনায় ১৫% বেশি আইফোনের (iPhone 11) শিপিং করেছে। এখন দেখার Galaxy S21 এর জনপ্রিয়তা আগের সিরিজকে চাপিয়ে গিয়ে Apple ও Huawei কে পিছনে ফেলতে পারে কিনা।