লঞ্চ হল Samsung Galaxy S21 5G, S21+ ও S21 Ultra, জানুন দাম ও ফিচার

samsung-galaxy-s21-plus-ultra-price-in-india-799-dollar-launch-sale-date-specifications

অবশেষে লঞ্চ হল স্যামসাংয়ের বহু প্রতীক্ষিত বছরের প্রথম ফ্ল্যাগশিপ সিরিজ Samsung Galaxy S21। অনলাইনে আয়োজিত Galaxy Unpacked 2021 ইভেন্টে এই সিরিজের ওপর থেকে আজ পর্দা সরানো হয়েছে। এই সিরিজে আছে তিনটি ফোন Samsung Galaxy S21 5G, Galaxy S21+5G ও Galaxy S21 Ultra 5G। তিনটি ফোনেই স্ন্যাপড্রাগন ৮৮৮ বা এক্সিনস ২১০০ প্রসেসর ব্যবহার হয়েছে (মার্কেট অনুযায়ী বিভিন্ন হবে)। এছাড়াও গ্যালাক্সি এস২১ ৫জি ও গ্যালাক্সি এস২১ প্লাস ৫জি ফোনে আছে আইপি৬৮ রেটিং, ট্রিপল রিয়ার ক্যামেরা, ১০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা ও ইনফিনিটি O ডিসপ্লে। আবার স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা ৫জি ফোনটি S পেন সাপোর্ট, কোয়াড রিয়ার ক্যামেরা, ৫,০০০ এমএএইচ ব্যাটারি ও ৪০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা সহ এসেছে। জানিয়ে রাখি এই সিরিজের ফোনের রিটেল বক্সে চার্জিং অ্যাডাপ্টার দেওয়া হয়নি।

Samsung Galaxy S21 5G, Galaxy S21+5G ও Galaxy S21 Ultra 5G এর দাম ও প্রিঅর্ডার অফার

স্যামসাং গ্যালাক্সি এস২১ ৫জি ও গ্যালাক্সি এস২১ প্লাস ফোন দুটি ৮ জিবি র‌্যাম সহ এসেছে। আবার এগুলি ১২৮ জিবি ও ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ সহ পাওয়া যাবে। এর মধ্যে Samsung Galaxy S21 5G ফোনটির দাম শুরু হয়েছে ৭৯৯ ডলার/ ৮৫০ ইউরো/ ৭৭০ পাউন্ড থেকে (প্রায় ৫৮,৫০০ টাকা)। আবার Galaxy S21+5G পাওয়া যাবে ৯৯৯ ডলার/১০৫০ ইউরো/৯৫০ পাউন্ড থেকে (প্রায় ৭৩,০০০ টাকা)। এদিকে গ্যালাক্সি এস২১ আলট্রা ৫জি ফোনটি ১২ জিবি র‌্যাম ও ১২৮ জিবি/২৫৬ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি স্টোরেজ সহ পাওয়া যাবে। Galaxy S21 Ultra 5G এর দাম শুরু হয়েছে ১,১৯৯ ডলার/১২৫০ ইউরো/১,১৫০ পাউন্ড থেকে (প্রায় ৮৭,৭০০ টাকা)।

আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত Samsung Galaxy S21 সিরিজ প্রিঅর্ডারের জন্য উপলব্ধ থাকবে এবং এরপর থেকে সেল শুরু হবে। যেসব গ্রাহক গ্যালাক্সি এস২১ ৫জি ও গ্যালাক্সি এস২১ প্লাস ৫জি প্রি-অর্ডার করবে তারা বিনামূল্যে Galaxy Buds Live এবং Samsung SmartTag পাবে। আবার স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা ৫জি প্রিঅর্ডার করলে বিনামূল্যে পাওয়া যাবে Galaxy Buds Pro এবং SmartTag।

Samsung Galaxy S21 5G ও Galaxy S21+5G ফোন দুটি ফ্যান্টম ভায়োলেট নামে নতুন সিগনেচার কালারের সাথে এসেছে। আবার ফ্যান্টম টাইটানিয়াম, ফ্যান্টম নেভি এবং ফ্যান্টম ব্রাউন কালারে পাওয়া যাবে Galaxy S21 Ultra 5G। ফোনগুলি Samsung.com থেকে প্রি-অর্ডার করা যাবে।

Samsung Galaxy S21 5G এর স্পেসিফিকেশন

স্যামসাং গ্যালাক্সি এস২১ ৫জি ফোনে আছে ৬.২ ইঞ্চি ফ্লাট এইচডি প্লাস ডাইনামিক অ্যামোলেড ২এক্স ডিসপ্লে। এর পিক্সেল রেজোলিউশন ২৪০০ ×১০৮০, আসপেক্ট রেশিও ২০:৯, রিফ্রেশ রেট ১২০ হার্টজ এবং ৪২১ পিপিআই পিক্সেল ডেন্সিটি। এই ডিসপ্লে HDR10+সার্টিফায়েড, যাতে আই কমফোর্ট শিল্ড আছে। ফোনটির ডিসপ্লে ডিজাইন ইনফিনিটি O।

Samsung Galaxy S21 5G ফোনে ব্যবহার করা হয়েছে ২.৯ গিগাহার্টজ ম্যাক্সিমাম ক্লক স্পিড যুক্ত এক্সিনস ২১০০ ও কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর (৫ এনএম বেসড অক্টা কোর)। সাথে ৮ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবেনা। এতে নতুন আলট্রা সনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আছে।

ফটোগ্রাফির জন্য গ্যালাক্সি এস২১ ৫জি ফোনে আছে ট্রিপল রিয়ার ক্যামেরা। যার প্রাইমারি ক্যামেরা ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর (১২০ ডিগ্রি ফিল্ড অফ ভিউ, অ্যাপারচার এফ/২.২)। এছাড়াও অন্য দুটি ক্যামেরা হল ১২ মেগাপিক্সেল ডুয়েল পিক্সেল ওয়াইড এঙ্গেল লেন্স (OIS, এফ/১.৮ ও ফিল্ড অফ ৭৯ ডিগ্রি) ও হাইব্রিড অপটিক্স ৩এক্স সহ ৬৪ মেগাপিক্সেল ফেজ ডিটেকশন টেলিফোটো লেন্স (OIS, এফ/২.০ ও ফিল্ড অফ ভিউ ৭৬ ডিগ্রি)। এই ক্যামেরায় ৩০এক্স স্পেস জুম সাপোর্ট করবে। আবার সেলফি ও ভিডিও কলের জন্য আছে ১০ মেগাপিক্সেল ডুয়েল পিক্সেল এএফ ক্যামেরা, যার অ্যাপারচার এফ/২.২ এবং ফিল্ড ওফ ভিউ ৮০ ডিগ্রি।

পাওয়ারের জন্য এতে ৪,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। যার সাথে USB PD 3.0 ফাস্ট চার্জিং, ১০ ওয়াট ফাস্ট ওয়্যারলেস চার্জিং ২.০, রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। চার্জিংয়ের জন্য আছে ইউএসবি টাইপ সি পোর্ট। আবার ফোনটি অ্যান্ড্রয়েড ১১ বেসড ওয়ানইউ ইন্টারফেসে চলবে। এর ওজন ১৭১ গ্রাম।

Samsung Galaxy S21+5G এর স্পেসিফিকেশন

স্যামসাং গ্যালাক্সি এস২১ প্লাস ৫জি ফোনটি এসেছে ৬.৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডাইনামিক অ্যামোলেড ২এক্স ইনফিনিটি O ডিসপ্লে। এর রিফ্রেশ রেট ১২০ হার্টজ, যেটি ৪৮ হার্টজ পর্যন্ত কমানো যাবে। আবার এইচডি ১০ প্লাস সার্টিফায়েড এই ডিসপ্লের পিক্সেল রেজোলিউশন ২৪০০ ×১০৮০, আসপেক্ট রেশিও ২০:৯ এবং পিক্সেল ডেন্সিটি ৩৯৪ পিপিআই। এই ফোনটিও কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর ও এক্সিনস ২১০০ প্রসেসর সহ এসেছে। সাথে আছে ৮ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবেনা।

Samsung Galaxy S21+5G ফোনটির ক্যামেরার কথা বললে এতে পাবেন Galaxy S21 এর মত একই ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। অর্থাৎ এখানেও ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড প্রাইমারি ক্যামেরা, ১২ মেগাপিক্সেল ডুয়েল পিক্সেল ওয়াইড এঙ্গেল লেন্স ও ৬৪ মেগাপিক্সেল ফেজ ডিটেকশন টেলিফোটো লেন্স (OIS, এফ/২.০ ও ফিল্ড অফ ভিউ ৭৬ ডিগ্রি) দেওয়া হয়েছে। আবার ফ্রন্ট ক্যামেরা হিসাবে আছে ১০ মেগাপিক্সেল ডুয়েল পিক্সেল এএফ। গ্যালাক্সি এস২১ এর মত এই ফোনের পিছনের ক্যামেরায় ৮কে স্ন্যাপ, ডিরেক্টর এর ভিউ, সুপার স্টেডি ভিডিও, এবং সিঙ্গল টেক প্রভৃতি ফিচার উপলব্ধ।

এই ফোনটি ৪,৮০০ এমএএইচ ব্যাটারি সহ এসেছে। এছাড়াও এর চার্জিং ফিচার স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের মত। অর্থাৎ এতেও USB PD 3.0 ফাস্ট চার্জিং, ১০ ওয়াট ফাস্ট ওয়্যারলেস চার্জিং ২.০, রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ বেসড ওয়ানইউ অপারেটিং সিস্টেমের সাথে চলবে। এতে কোয়ালকমের নতুন আলট্রা সনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়েছে। এর ওজন ২০২ গ্রাম।

Samsung Galaxy S21 Ultra 5G এর স্পেসিফিকেশন

স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা ৫জি ফোনটি অ্যান্ড্রয়েড ১১ বেসড ওয়ানইউ ইন্টারফেস সহ এসেছে। এছাড়াও ফোনটির একটি মূল আকর্ষণ এস পেন সাপোর্ট। ফোনটিতে ৬.৮ ইঞ্চি এজ কোয়াড এইচডি প্লাস ডাইনামিক অ্যামোলেড ২এক্স ইনফিনিটি 0 ডিসপ্লে দেওয়া হয়েছে। এতে এইচডিআর ১০ প্লাস সাপোর্ট করবে। আবার এর পিক্সেল রেজোলিউশন ৩২০০ ×১৪৪০, আসপেক্ট রেশিও ২০:৯ এবং ৫১৫পিপিআই পিক্সেল ডেন্সিটি। এর রিফ্রেশ রেট ১২০ হার্টজ, যেটি কমিয়ে ১০ হার্টজ করা যাবে।

গ্লোবাল মার্কেটের জন্য Samsung Galaxy S21 Ultra 5G এক্সিনস ২১০০ প্রসেসর সহ এসেছে, যদিও আমেরিকায় ফোনটি স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর সহ পাওয়া যাবে। সাথে আছে ১৬ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম ও ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ। এই ফোনে সিকিউরিটির জন্য আছে আলট্রা সনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এই ফোনেরও স্টোরেজ বাড়ানো যাবেনা।

আলট্রা মডেলের আরেকটি বড় পার্থক্য হল এর ব্যাটারি। ফোনটিতে ৪০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে। যার ফিল্ড অফ ভিউ ৮০ ডিগ্রি এবং অ্যাপারচার এফ/২.২। আবার ফোনটির পিছনে আছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ। এর প্রাইমারি ক্যামেরা হিসাবে আছে ১০৮ মেগাপিক্সেল ওয়াইড এঙ্গেল লেন্স (এফ/১.৮ ও ফিল্ড অফ ভিউ ৮৩ ডিগ্রি)। এই ক্যামেরায় OIS (অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজার) সাপোর্ট করবে। ফোনটির অন্য তিনটি ক্যামেরা হল ১২০ ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ ১২ মেগাপিক্সেল ডুয়েল পিক্সেল আলট্রা ওয়াইড লেন্স (এফ/২.২), অপটিক্যাল ৩এক্স জুম ও অপটিক্যাল ১০এক্স জুম (দ্বিতীয়টির সাথে) সহ দুটি ১০ মেগাপিক্সেল ডুয়েল পিক্সেল টেলিফোটো সেন্সর (অ্যাপারচার যথাক্রমে এফ/২.৪ ও এফ/৪.৯)। এই ক্যামেরায় ১০০ এক্স স্পেস জুম সাপোর্ট করে।

পাওয়ারের কথা বললে Galaxy S21 Ultra 5G ফোনে আছে ৫,০০০ এমএএইচ ব্যাটারি। এতে ফাস্ট ওয়্যারলেস চার্জিং ২.০,  USB PD 3.0 প্রভৃতি চার্জিং সাপোর্ট করবে। কানেক্টিভিটির জন্য এতে আছে ৫জি, ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ, জিপিএস / এ-জিপিএস, এনএফসি, এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। এর ওজন ২২৯ গ্রাম।