Samsung Galaxy S21 সিরিজের ফোন তৈরি করতে আসলে কত খরচ হচ্ছে জানেন? অবাক হবেন

Samsung Galaxy S21 series production cost revealed counter point research

গত জানুয়ারিতে বাজারে পা রেখেছে Samsung-এর নতুন ফ্ল্যাগশিপ সিরিজ Galaxy S21। এই সিরিজের তিনটি মডেলেই (Galaxy S21, S21 Plus এবং S21 Ultra) প্রিমিয়াম ফিচার ঠাসা রয়েছে এবং এগুলি ইতিমধ্যেই গ্রাহকমহলে বেশ সমাদৃত হয়েছে। তবে এই ফোনগুলি কেবল প্রিমিয়াম ফিচারসহ আসেনি, সাথে কোম্পানির লাভও বাড়িয়েছি। কাউন্টারপয়েন্ট রিসার্চের রিপোর্ট অনুযায়ী, নির্মাতা সংস্থা এই ডিভাইসগুলিকে আগের চেয়ে আরো উন্নত তো করেছেই একইসাথে এগুলির উৎপাদন ব্যয়ও উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে।

উপাদানের তালিকার ভিত্তিতে, S21 সিরিজের সবচেয়ে প্রিমিয়াম মডেল Galaxy S21 Ultra-র ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি তৈরিতে নির্মাতা সংস্থার ৫৩৩ ডলার (প্রায় ৪০,০০০ টাকা) ব্যয় হয়েছে বলে জানা গিয়েছে, যা Galaxy S20 Ultra-র উৎপাদন ব্যয়ের তুলনায় ৭% কম। আসলে এতে সামগ্রিক পারফরম্যান্সে উন্নতি আনতে ব্যয়বহুল স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেটের বদলে এক্সিনস ২১০০ প্রসেসর (বেশিরভাগ দেশে) ব্যবহার করা হয়েছে। এছাড়াও সংস্থাটি মিলিমিটার-ওয়েভ অ্যান্টেনা মডিউলগুলির সংখ্যা তিন থেকে দুইয়ে কমিয়ে এনে এবং স্ট্যান্ডার্ড রিটেল বক্স থেকে চার্জিং অ্যাডাপ্টার বা হেডফোন সরিয়ে ফেলেও অর্থ সাশ্রয় করেছে।

অপরদিকে, ToF (টাইম অফ ফ্লাইট) ক্যামেরা অপসারণ করায় এই সিরিজের অন্য দুটি মডেল অর্থাৎ S21 এবং S21 Plus মডেলের মূল ব্যয় এগুলির পূর্বসূরীর তুলনায় ১২-১৩% কম হয়েছে। উল্লেখ্য, লেটেস্ট Galaxy S21 সিরিজ লঞ্চ করে Samsung ইতিমধ্যে বেশ সাফল্যও পেয়েছে; যেমন Galaxy S20 সিরিজের তুলনায় Galaxy S21, লঞ্চের প্রথম মাসেই ২২% বেশি শিপমেন্টের মুখ দেখেছে।

অনেকেই প্রশ্ন করতে পারেন যে ডিভাইসগুলির উৎপাদন ব্যয় কম হওয়া সত্ত্বেও এগুলির দাম এত বেশি কেন? সেক্ষেত্রে বলে রাখি, ডিভাইসের রিটেল প্রাইসের মধ্যে সেটির উৎপাদন ব্যয় বা সমস্ত উপাদানের খরচ ছাড়াও প্যাকেজিং, অ্যাসেম্বলি, শিপিং, বিজ্ঞাপন এবং কর্মচারীদের পেছনে সংস্থার ব্যয় অন্তর্ভুক্ত থাকে। তাই এগুলির বাজারি দাম অস্বাভাবিক নয়।

প্রসঙ্গত, প্রাথমিকভাবে Galaxy S21 সিরিজের অধীনে তিনটি ফোন লঞ্চ হলেও, এই বছরেই Galaxy S21 FE নামে এই সিরিজে আরো একটি নতুন হ্যান্ডসেট আসবে বলে শোনা যাচ্ছে। সেক্ষেত্রে S21 পরিবারের এই নতুন সদস্যটিকে অন্যান্য মডেলগুলির মতই বড় ডিসপ্লে, ট্রিপল রিয়ার ক্যামেরা এবং ৪,৫০০ এমএএইচ ব্যাটারি ক্যাপাসিটিসহ লঞ্চ করতে পারে Samsung।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন