S20 এর তুলনায় আরও বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে Samsung Galaxy S21

samsung-galaxy-s21-will-offer-35-percent-better-battery-than-galaxy-s20

লঞ্চ ডেট ঘোষণা না হলেও, অনুমান করা হচ্ছে আগামী ১৪ই জানুয়ারি লঞ্চ হতে পারে Samsung Galaxy S21 সিরিজ। সূত্র অনুসারে, দক্ষিণ কোরিয়ান এই টেকজায়ান্ট S21 সিরিজের অধীনে Galaxy S21, S21 Plus এবং S21 Ultra নামের তিনটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আনতে চলেছে। বিভিন্ন রিপোর্ট ও প্রমুখ টিপস্টারদের দৌলতে লঞ্চের আগেই ধাপে ধাপে এই তিনটি হ্যান্ডসেটের সম্ভাব্য মূল ফিচারগুলিও জনসমক্ষে এসেছে। যেখান থেকে জানা গেছে পূর্ববর্তী মডেল অর্থাৎ S20-এর তুলনায় Samsung Galaxy S21-এর ব্যাটারি আরও উন্নত হবে।

অ্যান্টনি নামে এক টুইটার ব্যবহারকারীর পোস্ট থেকে জানা গেছে, এক্সিনস ৯৯০ চিপসেট দ্বারা চালিত স্যামসাং গ্যালাক্সি এস২০-এর সহিত তুলনা করলে, এক্সিনস ২১০০-এর দৌলতে Samsung Galaxy S21 ফোনে ২৫-৩০ শতাংশ উত্তম ব্যাটারি লাইফ পাওয়া যাবে। একইভাবে তার মতে, স্ন্যাপড্রাগন ৮৬৫ দ্বারা চালিত গ্যালাক্সি এস২০-এর তুলনায় স্ন্যাপড্রাগন ৮৮৮ দ্বারা পরিচালিত গ্যালাক্সি এস২১ ১৫ শতাংশ বেশি ব্যাটারি লাইফ অফার করবে। রিপোর্ট অনুসারে, S20-এর মতো S21 ফোনেও ৪,০০০ এমএএইচ ব্যাটারি থাকবে৷ সুতারাং বলা যায়, সমান ক্ষমতাসম্পন্ন ব্যাটারি থাকলেও S21 অপেক্ষাকৃত উৎকৃষ্ট ব্যাটারি লাইফ সরবরাহ করবে।

এই প্রসঙ্গে বলে রাখি, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলিতে Galaxy S21 স্ন্যাপড্রাগন ৮৮৮ সহ লঞ্চ হবে। আবার বিশ্বের অন্যান্য দেশগুলিতে স্যামসাংয়ের নিজস্ব এক্সিনস ২১০০ চিপসেটের সাথে আসবে ফোনটি। Samsung-এর ফ্ল্যাগশিপ Galaxy S সিরিজ এবং Note সিরিজের ফোনগুলিতে চিপসেটের দিক থেকে প্রতিবার এই ভিন্নতা লক্ষ্য করা যায়। তবে থার্মাল ইস্যু, থ্রোল্টলিং ও নিকৃষ্ট ব্যাটারি লাইফের জন্য স্যামসাংয়ের নিজস্ব এক্সিনোস চিপসেটের ক্ষেত্রে অভিযোগের পরিমাণ ভুরি ভুরি।

স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেটের সাথে ইতিমধ্যে চীনে Xiaomi Mi 11 অফিসিয়ালি লঞ্চ হয়েছে। তবে এক্সিনস ২১০০ চিপসেটের ব্যাপারে এখনও পর্যন্ত সেরকম তথ্য সামনে আসেনি। বলা হচ্ছে, ১২ই জানুয়ারি Samsung তার এই ফ্ল্যাগশিপ চিপসেটের ওপর থেকে পর্দা সড়াতে পারে। পারফরম্যান্সের দিক থেকে স্ন্যাপড্রাগন ৮৮৮ এগিয়ে থাকবে না এক্সিনস ২১০০, তা জানার জন্য এখন আর দিনকয়েকের অপেক্ষা।