আরও উন্নত ক্যামেরা সহ আসছে Samsung Galaxy S22 সিরিজ, যদিও থাকবে না আন্ডার ডিসপ্লে ক্যামেরা

samsung-galaxy-s22-reportedly-coming-with-sensor-lift-stabilisation-miss-out-under-display-camera

চলতি বছরে লঞ্চ হওয়া Galaxy S21 (গ্যালাক্সি এস২১) ফ্ল্যাগশিপ সিরিজের সাক্সেসর হিসেবে Samsung (স্যামসাং) আগামী বছর Galaxy S22 (গ্যালাক্সি এস২২) সিরিজের স্মার্টফোন লঞ্চ করবে। Samsung তার S সিরিজের হাই-এন্ড ফোনগুলির নামকরণের ক্ষেত্রে S21-এর পর S22 নামটি নির্বাচন করবে বলেই ধরে নেওয়া যায়। বাজারে আসতে বহুদিন সময় লাগলেও হালফিলে জল্পনা শোনা যাচ্ছে যে, এই সিরিজের ফোনগুলির ক্যামেরা মডিউল বিখ্যাত জাপানি অপটিক্স ব্র্যান্ড Olympus (অলিম্পাস) কর্তৃক নির্মিত হতে পারে। এছাড়াও, রিপোর্টে দাবি করা হয়েছে, আসন্ন Samsung Galaxy S22 সিরিজে 3D ToF (Time-of-Flight) সেন্সরের দেখা মিলবে না। আবার এখন Samsung-এর হোম মার্কেট অর্থাৎ সুদূর দক্ষিণ কোরিয়া থেকে নয়া রিপোর্ট প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে, Galaxy S22 সিরিজে একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি ব্যবহার নাও হতে পারে।

বর্তমান Samsung Galaxy S21 সিরিজে নিঃসন্দেহে উচ্চ মানের ক্যামেরা সেটআপ রয়েছে। তবে, কোম্পানির পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ Galaxy S22-তে ক্যামেরার দিক থেকে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখা যাবে। এরকম একটি নয়া ফিচার হ’ল সেন্সর-লিফট স্টেবিলাইজেশনের পাশাপাশি অবিচ্ছিন্ন জুম পেরিস্কোপ ক্যামেরা মডিউল। সেইসঙ্গে এতে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকবে বলেও জল্পনা ছিল। কিন্তু সে আশায় জল ঢেলে দক্ষিণ কোরিয়ার ওই রিপোর্টর দাবি, Galaxy S22 স্মার্টফোনে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা অনুপস্থিত থাকবে।

রিপোর্টে ইঙ্গিত দেওয়া হয়েছে যে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরার ছবির গুণমান নিয়ে স্যামসাং খুব একটা সন্তুষ্ট নয়। ফলে এর পারফরম্যান্স সন্তোষজনক না হওয়া পর্যন্ত নিজের জনপ্রিয় ফ্ল্যাগশিপ স্মার্টফোনে এ ধরনের ক্যামেরা ব্যবহার করতে স্যামসাং নারাজ।

এছাড়াও, এই ধরনের ক্যামেরা সেন্সরের প্রোডাকশন এখন খুব সীমিত সংখ্যায় হওয়ায়, আগামী বছর লঞ্চ হতে চলা লক্ষ লক্ষ Galaxy S22-এর প্রোডাকশন ইউনিটের প্রয়োজনীয়তা পূরণ করতে এটি অক্ষম হবে৷ যেকারণে Samsung আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরার কোয়ালিটি ইমপ্রুভ এবং প্রোডাকশন বাড়ানোর ওপর এখন কাজ করছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷